মুসলিম শরণার্থী প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞা স্থগিত করলো নিউইয়র্কের আদালত

0
3269

shutterstock_166184417.jpg.CROP_.promovar-mediumlarge-300x248বর্ণমালা নিউজ: মুসলিম শরণার্থী প্রবেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশে জারী করা নিষেধাজ্ঞা নিউইয়র্কের ফেডালে কোর্ট স্থগিতাদেশ করেছে।

সাতটি দেশ থেকে মুসলিম শরণার্থী প্রবেশে ট্রাম্পের দেয়া নিষেধাজ্ঞায় স্থগিতাদেশ প্রদান করেছে ব্রুকলীনেরেফেডারেল কোর্ট।নিষেধাজ্ঞায় বলা হয়, বিষয়টি নিষ্পত্তি হওয়ার আগ পর্যন্ত প্রেসিডেন্ট ট্রাম্পের দেয়া এই নির্বাহী আদেশ কার্যকর হবে না।ফলে আমেরিকায় প্রবেশ করতে পারবে এই সাতটি দেশের শরণার্থীরা।

একই সাথে আদালতের এই আদেশের মাধ্যমে ওবামা প্রশাসনের দেয়া নির্দেশনা অনুসারে শরণার্থী প্রবেশ করতে পারবে আমেরিকায়।

এর আগে শুক্রবার সিরিয়াসহ আরো ৬টি দেশ থেকে মুসলিম শরণার্থী প্রবেশে নিষেধাজ্ঞা প্রদান করে এক নির্বাহী আদেশে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরবর্তীতে তিনি জানান, যুদ্ধ বিধ্বস্ত এই দেশগুলো থেকে খ্রিস্টান শরণার্থীদের অগ্রাধিকার দিয়ে আমেরিকায় নিয়ে আসা হবে। বিষয়টি নিয়ে তীব্র সমালোচনা হয় সারা দেশ জুড়ে।

নিউইয়র্কের মেয়র বিল ব্লাসিও প্রেসিডেন্ট ট্রাম্পের এই নির্বাহী আদেশ সরাসরি প্রত্যাখ্যান করে বলেন, নিউইয়র্কে এমন কোন আদেশ কার্যকর হতে দেব না আমি।

একই ধরণের প্রতিক্রিয়া ছিল ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়ায়। আপাতত আদালতে বিষয়টি নিষ্পত্তি হওয়ার আগ পর্যন্ত দুশ্চিন্তার কোন কারণ নেই বলে জানিয়েছে ইমিগ্রেশন বিশেষজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here