আইএসে আত্মঘাতী হামলাকারি হওয়ার চেষ্টা ইন্দোনেশীয় নারীদের

0
76

194905ISgirl_kalerkantho_picআন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার নারীরা ক্রমাগত সহিংস চরমপন্থার দিকে ঝুঁকে পড়ছে। তারা সন্ত্রাসমূলক কর্মকাণ্ডে আরো সক্রিয় ভূমিকা পালনে তৎপর।

এদের মধ্যে কেউ কেউ ইসলামিক স্টেট গ্রুপের আত্মঘাতী বোমা হামলাকারী হওয়ারও চেষ্টা করছে। নিরাপত্তা বিষয়ক শীর্ষ স্থানীয় একটি থিঙ্ক ট্যাঙ্ক এ বিষয়ে সতর্ক করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

জাকার্তা ভিত্তিক ইনস্টিটিউট ফর পলিসি অ্যানালাইসিস অব কনফ্লিক্টের (আইপিএসি) এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে জনবহুল মুসলিম সংখ্যাগরিষ্ঠ এ দেশে আইএস এর হয়ে আত্মঘাতী হামলার পরিকল্পনার অভিযোগে গত ডিসেম্বরে দুই নারী গ্রেপ্তার হওয়ার পর সমস্যাটি নজরে আসে।

ইন্দোনেশিয়ার অনেকে মধ্যপ্রাচ্যে আইএসে যোগ দিতে ভিড় করছে। যদিও দেশটি ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে লড়াই করে আসছে।

আইপিএসি এর প্রতিবেদনে বলা হয়, ইন্দোনেশিয়ার নারীদের জঙ্গিবাদে জড়িয়ে পড়ার সংখ্যা ক্রমেই বাড়ছে। এটা যে কেবলমাত্র জঙ্গিবাদে দীক্ষিত তাদের স্বামীর সমথর্নে ঘটছে তা কিন্তু নয়, তারা নিজেরাই জঙ্গিবাদমূলক বিভিন্ন কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে।

উল্লেখ্য, আইপিএসির নেতৃত্বে রয়েছেন ইন্দোনেশিয়ার নিরাপত্তা বিষয়ক বিশ্লেষক সিডনে জোনেস।

প্রতিবেদন থেকে জানা যায়, জঙ্গি সংগঠনের সাথে জড়িত ইন্দোনেশিয়ার নারীরা এখন বিশ্বের বিভিন্ন স্থানে থাকা অন্য নারীদের এ পথে আনার চেষ্টা করছে।

গতকাল মঙ্গলবার রাতে প্রকাশিত এ প্রতিবেদনে আরো বলা হয়, অধিকাংশ ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে এসব নারীরা অন্যকে দলে ভেড়াচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here