বৃহত্তর ওয়াশিংটনে ‘আমরা বাঙ্গালী ফাউন্ডেশন’ গঠিত

16442976_10211568050866546_1625432855_oআর্লিংটন (ভার্জিনিয়িা): গত ৩১ জানুয়ারি মেট্রো ওয়াশিংটন এলাকার আরলিংটনের পাবলিক লাইব্রেরী মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ‘ আমরা বাঙালী ফাউন্ডেশন‘ এর আত্মপ্রকাশ ঘটে।
অনেক উচ্চাভিলাষী লক্ষ্য নিয়ে নতুন এ সংগঠনটির শুভ পথ চলার সুচনা ঘটান ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান, অনুষ্ঠানের প্রধান অতিথি ও ‘আমরা বাঙালী ফাউন্ডেশনের প্রধান উপদেষ্ঠা রোকেয়া হায়দার। বিশেষ অতিথি হিসেবে ‘আমারা বাঙালী‘ ফাউন্ডেশনের এই শুভ আত্মপ্রকাশ অনুষ্ঠানকে অলংকৃত করেন যথাক্রমে সম্প্রচার সাংবাদিকতার দুই কিংবদন্তী পুরুষ কাফি খান ও সরকার কবিরুদ্দিন।
অন্যান্যদের মাঝে শুভেচ্ছা বক্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এ্যাসোসিয়েশন (ডুয়াফী) এর সভাপতি সাব্রিনা রহমান শর্মী ও এডভোকেট অমর ইসলাম।
‘আমরা বাঙ্গালী ফাউন্ডেশন‘ এর আত্মপ্রকাশের এই অনুষ্ঠানে নতুন প্রজন্মের কিশোর চিত্র শিল্পী উ‘ছ¡াস চৌধুরীর ( ১১ বছর) প্রায় অর্ধশতেক চিত্র নিয়ে একক চিত্র প্রদর্শনীর আয়োজন প্রশংসার দাবী রাখে।
প্রাতিষ্ঠানিক চিত্রকলার কোন শিক্ষা ছাড়া তাঁর চিত্র কর্ম উপস্থিত বোদ্ধা দর্শকদের প্রশংসা কুড়িয়েছে।
‘আমরা বাঙ্গালী ফাউন্ডেশন‘ কিশোর চিত্র শিল্পী উচ্ছাস চৌধুরীকে তাঁর কাজের জন্য ‘আমরা বাঙ্গালী‘ ট্রফি প্রদান করে।
‘আমরা বাঙ্গালী ফাউন্ডেশন‘ ‘আমরা বাঙালী’ পুরস্কার প্রবর্তন করে।
সম্প্রচার সাংবাদিকতা ও বাংলা সংস্কৃতিতে আজীবন কৃতিত্বের জন্য এই নবগঠিত সংগঠনের ইতিহাসে প্রথমবারের মত কাফি খানকে ‘ আমরা বাঙালী‘ এওয়ার্ড এ ভূষিত করে। এই আজীবন সম্মাননা তাঁর হাতে তুলে দেন সংগঠনের পক্ষথেকে প্রধান অতিথি ও প্রধান উপদেস্টহা রোকেয়া হায়দার ও সংগঠনের সভাপতি জীবক কুমার বড়ুয়া এবং সাধারণ সম্পাদক দস্তগীর জাহাঙ্গীর।
জীবক কুমার বড়ুয়া ও দস্তগির জাহাঙ্গীর সংগঠনের আদর্শ অ উদ্দেশ্য তুলে ধরেন। সার্বিক দায়িত্বে ছিলেন সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনে দেওয়ান আরশাদ আলী বিজয়, আপ্যায়নে জুয়েল বড়ুয়া, প্রচারে মোঃ আলতাফ হোসেন, সার্বিক তত্ত্বাবধানে আমান উল্লাহ আমান, মোস্তাফিজুর রহমান সহ অনেকে।


‘আমরা বাঙালী’ আয়োজনে হোয়াইট হাউস এর সামনে ২১ অনুষ্ঠান আয়োজনের আহবায়েক ও সদস্য সচিব যথা ক্রমে এডঃ অমর ইসলাম ও সাইফুল আলম কেsarkar kabir0000000111 পরিচয় করিয়ে দেয়া হয়।
শেষ পর্বের গানের অনুষ্ঠানে গান করেন এ অঞ্চলের জনপ্রিয় কণ্ঠশিল্পী মেরিনা রহমান, দিনার মণি, কামাল মোস্তাফা ও অসীম রানা।
অনুষ্ঠানের উপস্থপনা সুচারুভাবে সম্পাদন করেন বিশ্ব ব্যাংকে কর্মরত কবি ও চিত্রশিল্পী সামিনা আমিন। শব্দ নিয়ন্ত্রণে ছিলেন অসীম রানা ও জুয়েল বড়ুয়া। সবিশেষে রাতের খাবারে মাঝে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।
বিশেষ কতগুলো লক্ষ্য নিয়ে কাজ করবে আমরা বাঙ্গালী ফাউন্ডেশন। সেগুলো হ‘েছ:
আমরা বাঙালী মিলনায়তন‘ প্রতিষ্ঠা ও বাঙালীর সংস্কৃতিচর্চার অন্যতম প্রধান কেন্দ্র হিসেবে চালু করা, বাঙালী সংস্কৃতি, কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য, মুক্তিযুদ্ধের চেতনা, সমকালীন শিল্প ও সাহিত্য লালনের মাধ্যমে বাঙালী জাতীর মানসিক বিকাশ ও উৎকর্ষ সাধন, আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলা সাহিত্যের এবং বাঙালী সংস্কৃতি, কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য, মুক্তিযুদ্ধের চেতনা প্রচার ও প্রসার, আন্তর্জাতিক পরিমন্ডলে ‘ সাহিত্য ও সংস্কৃতি চর্চার , বিজ্ঞান, সংবাদ, সাংবাদিকতা, সমাজ সেবা সহ বিভিন্ন ক্ষেত্রে ‘ আমারা বাঙালী‘ পুরস্কার প্রবর্তণ ও প্রদান এবং ফেলো, জীবনসদস্য ও সদস্যপদ প্রদান, যুক্তরাষ্ট্র সহ আন্তর্জাতিক পরিমন্ডলে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাঠক্রমে বাংলা ভাষা ও সাহিত্য অন্তর্ভুক্ত করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ এবং প্রচার ও পরিচিত করা, ‘আমরা বাঙালী’ মেধা বৃত্তি চালু করণ, ‘ আমরা বাঙালী‘ গ্রন্থাগার চালু, পুস্তক , পত্র পত্রিকা প্রকাশনা ও গ্রন্থ মেলা চালু করা, চার‘কলা, সঙ্গীত, নৃত্য ও নাট্যকলার চর্চা ও প্রসারে কাজ করা, যুক্তরাষ্ট্র সহ প্রবাসে মূল ধারার রাজনীতিতে সম্পৃক্ত হবার কার্যক্রম গ্রহণ, বাঙালী নতুন অভিবাসীদের জন্য বিভিন্ন শিক্ষামূলক কর্মসুচী চালু করা, সৎকার সেবা কর্মসূচী চালু করণ ও ‘আমরা বাঙালী ‘ সমাধিস্থল নির্মাণ।- বিজ্ঞপ্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here