বাংলাদেশে সাংবাদিক নির্যাতন: ইতালিতে প্রতিবাদ সভা

0
168

image-19062ইতালি: বাংলাদেশে সাম্প্রতিক সাংবাদিক নির‌্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ সভা করেছে নন রেসিডেন্ট বাংলাদেশি সাংবাদিক সমিতি ইতালি (এনআরবিজাই)। বৃহস্পতিবার ইতালির রাজধানী রোমের তরপিনাতারের স্পাইস অব ইন্ডিয়া রেস্টুরেন্টের হম রুমে  প্রতিবাদ সভাটি অনুষ্ঠিত হয়।

ঢাকার শাহবাগ থানায় এটিএন নিউজের রিপোর্টার ও ক্যামেরাপরসনকে নির‌্যাতন, বিশিষ্ট সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরীর বিরুদ্ধে ফেনীর এমপি নিজাম হাজারীর মিথ্যা মামলা এবং দৈনিক বাংলাদেশ প্রতিদিনের  সাভার প্রতিনিধি নাজমুল হুদাকে গ্রেপ্তার ও রিমান্ডের নামে নির্যাতনের প্রতিবাদে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আল আমিন।

প্রধান অতিথির বক্তৃতায় অল ইউরোপিয়ান প্রেস ক্লাবের সভাপতি মনিরুজ্জামান মনির বলেন, বিগত  দিনের  সাংবাদিক  নির্যাতনের একটিরও সুষ্ঠু বিচার হয়নি। ফলে সাংবাদিক নির‌্যাতন বাড়ছে। এসব ন্যক্কারজনক হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তিনি।

সভার বিশেষ অতিথি দৈনিক প্রবাসীর সম্পাদক খান রিপন তার বক্তৃতায় সাগর-রুনীসহ সব  নিহত সাংবাদিকের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

এনআরবি জাইয়ের সভাপতি আল আমিন বলেন, এটিএন নিউজের সাংবাদিকদের ওপর হামলাকারী পুলিশ সদস্যদের আইনের আওতায় এনে বিচার করার জন্য সরকারের প্রতি দাবি জানান।

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা সাংবাদিক ইকবাল সোবহান  চৌধুরী ও সাভারের সাংবাদিক নাজমুল হুদার বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক রিয়াজ হোসেন হুঁশিয়ার করে দেন, তা না হলে  ইউরোপ থেকে শুরু হবে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে আন্দোলন।

রিয়াজ হোসেনের পরিচালনায় সভায় আরো বক্তব্য  দেন এনআরবিজাইয়ের যুগ্ম সাধারণ সম্পাদক  হুমায়ুন কবির, সদস্য নুরুল আলম জনি, সাংস্কৃতিক  ব্যক্তিত্ব জাহাঙ্গীর আলম প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here