মিলানে দ্বৈত নাগরিকত্ব আইন নিয়ে সেমিনার

0
110

image-19199ইউরোপ ব্যুরো: দ্বৈত নাগরিকত্ব আইন-২০১৫ তে প্রবাসীদের স্বার্থবিরোধী এই আইনের ফলে প্রবাসীরা দেশে কোনো রাজনৈতিক দলের সাথে সম্পৃক্তসহ নানান জটিল কিছু বিল উত্থাপিত হয়েছে- যা সকল প্রবাসীর জন্য হুমকিস্বরূপ।

দি ক্যাম্পেইন কমিটি টু রিভিউ ন্যাশনালটি এ্যাক্ট অব বাংলাদেশ-এর আয়োজনে ইতালির মিলানে স্থানীয় একটি রেস্টুরেন্টের হলরুমে দ্বৈত নাগরিকত্ব আইন নিয়ে প্রবাসীদের সাথে এক সেমিনার হয়েছে।

কমিউনিটি নেতা হানিফ পাটুয়ারীর সভাপতিত্বে আফসার উদ্দিন ও জামাল আহমেদ এর পরিচালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন- লন্ডন থেকে আগত ইউকে কমিউনিটি নেতা ও সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী।

অনুষ্ঠানে অতিথি হিসাবে আইনের উপর সার্বিক আলোচনা করেন- লন্ডন ট্রাইবুনাল জাজ ব্যারিস্টার নজরুল খসরু ও লন্ডন থেকে আগত ব্যারিস্টার নাজির আহমেদ।

বক্তারা বলেন, শুধু আজ নয়, সব সময়ই দেশের উন্নয়নের পিছনে রয়েছে প্রবাসীদের অবদান। প্রবাসী স্বার্থবিরোধী বিতর্কিত কিছু ধারাসহ এই আইন পাস হলে বাংলাদেশের সঙ্গে প্রবাসীদের সম্পর্ক না থাকার সম্ভাবনা রয়েছে। এই আইনের একটি ধারায় কোনো বাংলাদেশি নাগরিক  বিদেশের নাগরিকত্ব গ্রহণ করলে তার বাংলাদেশের নাগরিকত্ব চলে যাবে এবং পরবর্তীতে নির্ধারিত নিয়ম মেনে বাংলাদেশের নাগরিকত্বের জন্যে তাদের নতুন করে আবেদন করতে হবে।

সেমিনারে মিলানের রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক ব্যবসায়ী কমিউনিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here