সুরঞ্জিত সেনের মৃত্যু : যুক্তরাষ্ট্র জাসদের শোক

0
126

Suranjit-Sen-Guptaবাংলাদেশের মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেসানী, বাঙালী জাতি রাষ্ট্রের হাতে লেখা প্রথম সংবিধানের স্বাক্ষরকারী ও সংবিধান প্রণয়ন কমিটির অন্যতম সদস্য,দক্ষিন এশিয়ার অন্যতম প্রজ্ঞাবান পার্লামেন্টারিয়ান, সাবেক মন্ত্রী, জাতীয় সংসদ সদস্য, আইন বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি, জাতীয় নেতা, জননেতা বাবু সুরঞ্জিত সেন গুপ্তের মৃত্যতে গভীর শোক প্রকাশ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ যুক্তরাষ্ট্র শাখার নেতৃবৃন্দ।

যুক্তরাষ্ট্র জাসদের ভারপ্রাপ্ত সভাপতি দেওয়ান শাহেদ চৌধুরী ও সাধারণ সম্পাদক নুরে আলম জিকু এক শোকবার্তায় বলেন, সুরঞ্জিত সেন গুপ্ত এক বহুমাত্রিক বিরল প্রতিভা। বহুগুণে গুণান্বিত আপাদমস্তক দেশপ্রেমিক ও আন্দোলন সংগ্রামী ব্যক্তিত্ব ছিলেন। মুক্তিযুদ্ধ থেকে শুরু করে বাঙালী জাতির সকল সংকটকালে, গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামের নীতিনির্ধারকের ভূমিকা পালন করে, প্রথম সারিতে থেকে আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন। গণতন্ত্র ও সংসদীয় রাজনীতিতে তার দক্ষতা ও অভিজ্ঞতা অতুলনীয়। বাংলাদেশের সংবিধান প্রণয়নেও তার অবদান অসামান্য।

সংসদীয় রাজনীতিতে যতদিন বাংলাদেশ থাকবে সুরঞ্জিত সেনগুপ্তের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। তাঁর মৃত্যুতে দেশ একজন দক্ষ প্রজ্ঞাবান আপোষহীন আদর্শিক রাজনীতিবিদকে হারালো। এই ক্ষতি অপূরণীয়। জাসদ নেতৃবৃন্দ বলেন, আমরা হারালাম সকল প্রগতিশীল রাজনৈতিক আন্দোলন সংগ্রামের একজন যোদ্ধাকে। চলমান সময়ে জঙ্গিবাদ বিরোধী, মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক গণতান্ত্রিক শোষনমুক্ত বাংলাদেশ গড়ার ঐক্যের কাফেলায় তাঁর বড়ই প্রয়োজন ছিলো।জাসদ নেতৃবৃন্দ,সুরঞ্জিত সেন গুপ্তের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার পরিজনদের প্রতি অকৃত্রিম সমবেদনা জানানোর পাশাপাশি আন্তরিক সহানুভূতি প্রকাশ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here