বঙ্গবন্ধু শেখ মুজিব নভোথিয়েটার

0
520
novoসৌরজগতকে আরও কাছ থেকে জানতে চান? সেই বিগ ব্যাং থেকে ধীরে ধীরে কীভাবে তৈরী হল এই সৌরমন্ডল, সূর্যের খুব কাছে থাকা বুধ গ্রহের তাপে দগ্ধ চেহারাটা কেমন, অথবা শনির রঙ্গিন বলয়গুলো খুব কাছ থেকে কেমন লাগে অথবা বৃহস্পতির আসল রূপ কী এসবই নিশ্চয়ই জানতে চায় মন? শুধু আমাদের জগত নয়, এর বাইরের তারাদের দুনিয়া, তাদের পতন, কৃষগহবরের রহস্য খুব কাছ থেকে অবলোকন করতে হলে ঘুরে আসুন নভোথিয়েটারে। বিস্ময়ের ঘোরের মাঝে কাটবে আপনার সময়, কোন সন্দেহ নেই।

ড. বিল গুসের জার্নি টু ইনফিনিটি আপনাকে নিয়ে যাবে ভিন্ন জগতে। থিয়েটারটি মোটেও আর ১০টি মুভি থিয়েটারের মতো নয়। উচ্চক্ষমতাসম্পন্ন প্রক্ষেপণ যন্ত্রের অনিন্দ্যসুন্দর বর্ণিল আলোকচ্ছটা, অ্যাস্ট্রোভিশন ছবি এবং স্কাইক্যান ভিডিও পৌছে দেয় সৌরমন্ডলে, মিল্কিওয়ে গ্যালাক্সিতে। সেখান থেকে দেখা যায় মহাকাশের বিস্তৃত সীমা। খুব কাছ থেকে দেখা যায় তারার মৃত্যু এবং এগুলোর কোনো কোনোটির কৃষ্ণগহবরে হারিয়ে যাওয়ার দৃশ্য। আপনার মনে হবে আপনি শূন্যে ভাসছেন এবং আপনার চারপাশে ঘটে যাচ্ছে এই অদ্ভুত ঘটনাগুলি যার পরিক্রমায় একদিন সৃষ্টি হয়েছে জীবের, আপনার।

নভোথিয়েটারের সময়সূচী:
সাপ্তাহিক বন্ধ – বুধবার।
প্রদর্শনীর সময়:
শনি থেকে মঙ্গল ও বৃহস্পতিবার- সকাল ১১.০০ টা, দুপুর ১.০০ টা, বিকাল ৩.০০ টা, বিকেল ৫.০০ টা এবং সন্ধ্যা ৭.০০ টায়।
শুক্রবার- সকাল ১১.৩০ টা, বিকাল ৩.০০ টা, বিকেল ৫.০০ টা, সন্ধ্যা ৭.০০ টায়।
টিকেট মূল্য:
প্রবেশ মূল্য – ১০০ টাকা। তবে ২ বছরের নিচে বাচ্চার টিকিটের প্রয়োজন নেই। দর্শনার্থীগণ তিন দিনের অগ্রীম টিকেট ক্রয় করতে পারবেন। টেলিটক মোবাইল ফোন-এর মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার এর ই-টিকেট ক্রয় করা যাবে। থিয়েটারের ভিতর একটি রাইড রয়েছে। নাম রাইড সিমুলেটর। এই রাইডে প্রতি ৫ মিনিটের জন্য ২০ টাকার টিকেট সংগ্রহ করতে হয়।
কোথায় অবস্থিত:
রাজধানী ঢাকার তেজগাঁও বিজয় সরণীর মোড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার অবস্থিত যা একসময় ভাসানী নভোথিয়েটার নামে পরিচিত ছিল।
কীভাবে যাবেন:
ঢাকা শহরের যে কোন প্রান্ত থেকে সিএনজি, বাস, ট্যক্সি করে এখানে যাওয়া যাবে। অথবা যে কোন উপায়ে ফার্মগেট অথবা জিয়া উদ্যানের সামনে থেকে পায়ে হেঁটেও নভোথিয়েটারে পৌছানো যাবে।
খাবার ব্যবস্থা:
থিয়েটারের ভেতর খাবার নিয়ে প্রবেশ করা যাবেনা।
যোগাযোগ:
বিজয় স্বরণী, তেজগাঁও, ঢাকা। এর পশ্চিম পাশে সামরিক জাদুঘর রয়েছে। প্রতিষ্ঠানটির ফোন নম্বর – ৯১৩৯৫৭৭, ৯১৩৮৮৭৮, ৮১১০১৫৫, ৮১১০১৮৪ ।
ওয়েব সাইট: www.novotheatre.gov.bd

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here