টেক্সাসে একুশে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

0
271

টেক্সাসে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।প্রদীপ কে স্যানাল, টেক্সাস থেকে: টেক্সাসে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।যুক্তরাষ্ট্রের অন্যান্য অঙ্গরাজ্যের মতো টেক্সাসেও পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে রাত ১২টা ১ মিনিটে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে টেক্সাস টেক ইউনিভার্সিটির তিন দিনব্যাপী ‘অমর একুশে’ উদ্‌যাপনের সূচনা করা হয়। অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি স্টুডেন্টস অ্যান্ড স্কলারসের আয়োজনে শহীদদের স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানে উপমা, নাবিল, শহিদ, খালেদ, ইহান, কাদের, মিতু, মোস্তাফিজসহ আরও অনেকে একুশের আবহকে তুলে ধরেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আয়োজনের মধ্যে ছিল ২১ ফেব্রুয়ারি টিটিউই লাইব্রেরি লবিতে ৫২-এর ইতিহাস, বাংলার ঐতিহ্য ও কৃষ্টিকে বিশ্বের বিভিন্ন ভাষাভাষী শিক্ষার্থীদের কাছে তুলে ধরা। ছিল দিনব্যাপী প্রদর্শনী। সন্ধ্যায় এস্কনদিতো থিয়েটার হলে নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ ছবিটি প্রদর্শিত হয়।

২৫ ফেব্রুয়ারি সন্ধ্যা ছয়টায় ইন্টারন্যাশনাল কালচারাল সেন্টার মিলনায়তনে বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন থাকছে। অনুষ্ঠানে ইতালি, নাইজেরিয়া, ইরান, শ্রীলঙ্কা, নেপাল, ভারতের শিক্ষার্থীরা তাঁদের নিজ নিজ ভাষা ও সংস্কৃতির গান, নৃত্যসহ নানা কর্মযজ্ঞ থাকবে। অনুষ্ঠানের মূল আয়োজক বাংলাদেশি শিক্ষার্থীরা ১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত ঘটনাপ্রবাহকে কবিতা, গান ও নৃত্যনাট্য উপস্থাপন করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here