নিউইয়র্কে সাংবাদিক মুকতাবিস-উন-নূর’র দু’টি গ্রন্থ নিয়ে আলোচনা দু'টি গ্রন্থই ইতিহাসের উপাদান হিসেবে অম্লান হয়ে থাকবে

0
228

FB_IMG_1487851831464রশীদ আহমদঃ নিউইয়র্কে সিলেট প্রেসক্লাবের দীর্ঘকালীন সভাপতি মুকতাবিস -উন-নূর এর নতুন দুটি ” গ্রন্থ “সময় অসময়,আমার দেখা সামাদ আজাদ ও সাইফুর রহমান” এর উপর আলোচনা গত ২১শে ফেব্রুয়ারি মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় জ্যাকসন হাইটসের প্রাণকেন্দ্র পালকী পার্টি সেন্টারের হল রুমে অনুষ্ঠিত হয়।
হিউম্যানিটি ক্লাব অফ আমেরিকা ইনক এর ব্যানারে আয়োজিত উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন প্রবীণ সাংবাদিক জনাব হাবীবুর রহমান হাবীব।ইয়র্ক বাংলা সম্পাদক রশীদ আহমদ এর সঞ্চালনায় শুরুতে কুরআনে কারীম থেকে তেলাওয়াত করেন ইউসুফ মুহাম্মদ সোলাইমান।

প্রধান অতিথি হিসেবে আলোচনা পেশ করেন প্রবীণ সংস্কৃতি ব্যক্তিত্ব ও বাংলাদেশ টেলিভিশনের সাবেক প্রযোজক জনাব বেলাল বেগ।বিশেষ আলোচক ছিলেন প্রবীণ সাংবাদিক,আমেরিকান-বাংলাদেশ প্রেসক্লাবের প্রাক্তন সভাপতি জনাব কাজী সামছুল হক,টাইম টিভির সিইও,বাংলা পত্রিকার সম্পাদক জনাব আবু তাহের,নিউইয়র্ক-বাংলাদেশ প্রেসক্লাব এর প্রাক্তন সাধারণ সম্পাদক জনাব এবিএম সালাহউদ্দিন,বিশিষ্ট ছড়াকার জনাব রওনক আহমদ চৌধুরী ও প্রবাস নিউজ ডট কম এর সম্পাদক জনাব গোলাম সাদত জুয়েল।
স্বাগত বক্তব্য রাখেন সিলেট কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সেক্রেটারী জনাব সাগর মুহাম্মদ সানু।
অন্যান্যের মধ্যে স্মৃতিচারণ মূলক বক্তব্য রাখেন সিলেটের জালালাবাদী পত্রিকার প্রাক্তন সহকারী সম্পাদক জনাব সৈয়দ মুজিবুর রহমান, সাপ্তাহিক বাংলা পত্রিকার সহকারী সম্পাদক জনাব এমদাদ চৌধুরী দীপু,আই অন টিভির পরিচালক জনাব রিমন ইসলাম,সাপ্তাহিক জনতার কন্ঠ সম্পাদক জনাব সামছুল আলম, বিশিষ্ট রাজনীতিবিদ ও ব্যবসায়ী জনাব আবদুর রহমান,গোয়াইনঘাট প্রবাসী কল্যাণ পরিষদ যুক্তরাষ্ট্র শাখার প্রেসিডেন্ট জনাব ইফতেখার আহমদ হেলাল ও তরুণ সংগঠক জনাব আমিনুল ইসলাম খান শাহীন প্রমূখ।

উল্লেখ্য যে সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি মুকতাবিস উন নূরের লেখা দুটি গ্রন্থ সম্প্রতি বাংলাদেশে প্রকাশ হয়েছে।একটি বাংলাদেশের খ্যাতিমান দুই রাজনীতিবিদ সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদ ও সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানকে নিয়ে তার স্মৃতিচারণমূলক গ্রন্থটি হলো ‘আমার দেখা সামাদ আজাদ ও সাইফুর রহমান’। এর আগে ওয়ান-ইলেভেনের ঘটনাবহুল দিনগুলো নিয়ে তাঁর লেখা ‘সময়-অসময়’ গ্রন্থটি সর্বমহলে ব্যাপক আলোচিত হয়েছিল।
অনুষ্ঠানটি প্রবাসী সাংবাদিক,কবি, লেখক ও সংগঠকদের মিলনমেলায় পরিণত হয়েছিল।

বক্তারা বলেন, খ্যাতিমান সাংবাদিক, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি মুকতাবিস উন নূরের লেখা ‘সময়-অসময়’ এবং ‘আমার দেখা সামাদ আজাদ ও সাইফুর রহমান’ গ্রন্থ দুটি চমৎকার। তার প্রথম গ্রন্থটিতে ওয়ান-ইলেভেনের নানা ঘটনা এবং দ্বিতীয় গ্রন্থে বাংলাদেশের খ্যাতিমান দুই রাজনীতিককে নিয়ে স্মৃতিচারণমূলক বই। সময় অসময় গ্রন্থটির পাতায় পাতায় রয়েছে উত্তেজনা । লেখকের নির্মোহ ভাষায় সুনিপুণ উপস্থাপন সত্যিই অসাধারন।আসলেই একজন সৎ, নির্মোহ এবং নীতিবান সাংবাদিক মুকতাবিস-উন-নূর।তিনি দীর্ঘ সাংবাদিক জীবনে ইতিহাসের নানা গুরুত্বপূর্ণ ঘটনা একেবারে কাছ থেকে দেখেছেন।সর্বদা মিশেছেন কিংবদন্তীতূল্য ব্যক্তিদের সাথে। তার স্মৃতিচারণমূলক দু’টি গ্রন্থই ইতিহাসের উপাদান হিসেবে অম্লান হয়ে থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here