লসে এঞ্জেলেসে একুশের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

0
277
8fb6ad3f0b153c59b84e0a90a012c697-58b548072acafতপন দেবনাথ, লস এঞ্জেলেস থেকে: পবিত্র কোরআন, বাইবেল ও ত্রিপিটক পাঠের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পাঠ করেন মিয়া আবদুর রব ও সোনালি দাস। সংক্ষিপ্ত বক্তব্য দেন কনসাল জেনারেল প্রিয়তোষ সাহা, শফিকুর রহমান, ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডা. রবি আলম, বাফলার সাবেক সভাপতি ড্যানী তৈয়ব, কমিউনিটি নেতা শাহ আলম, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা মোস্তাইন দারা বিল্লাহ, আওয়ামী লীগ ক্যালিফোর্নিয়া শাখার সাবেক সভাপতি সোহেল রহমান, ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক টি জাহান কাজল, লস অ্যাঞ্জেলেস সিটি আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি জাকির খান ও স্বেচ্ছাসেবক লীগের ক্যালিফোর্নিয়া শাখার সভাপতি শাহ আলম খান চৌধুরী।
প্রিয়তোষ সাহা তার বক্তব্যে বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন প্রকার উন্নয়নমূলক কর্মকালর বিস্তারিত বিবরণ তুলে ধরেন এবং ভাষা আন্দোলন ও স্বাধীনতা অর্জনে বাঙালি জাতির বিভিন্ন সংগ্রাম নিয়ে আলোচনা করেন।
রবি আলম শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত কর্তৃক প্রথম বাংলা ভাষার দাবি কীভাবে উত্থাপিত হয়েছিল তা ব্যাখ্যা করেন।টি জাহান কাজলও শহীদ ধীরেন্দ্রনাথ দত্তকে স্মরণ করে তমুদ্দিন মজলিশ ও বঙ্গবন্ধুর অবদানের কথা স্মরণ করেন। শফিকুর রহমান বর্তমান বাংলাদেশ সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের প্রশংসা করেন এবং প্রবাসে কোনো প্রকার সংঘাতে জড়িত না হয়ে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য সবাইকে সহযোগিতার হাত প্রসারিত করার আহ্বান জানান।বক্তব্য দিচ্ছেন প্রিয়তোষ সাহাঅমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লস অ্যাঞ্জেলেসে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ২৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় লস অ্যাঞ্জেলেসের বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে কনস্যুলেট মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উপস্থিতির একাংশউপস্থিতির একাংশমোস্তাইন দারা বিল্লাহ ভাষা আন্দোলনের স্মৃতিচারণ করেন এবং তার বাবা ও পরিবারের অন্যান্য সদস্যদের ভাষা আন্দোলনে সরাসরি জড়িত থাকার বর্ণনা দেন।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায় প্রবাসী শিশু-কিশোরদের পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠান সকলের দৃষ্টি আকর্ষণ করে। প্রবন্ধ পাঠ করে সামিহা হোসেন। কবিতা আবৃতি করে নীলিমা হোসেন, প্রভাতি দেবী, আলিশা কাইয়ানী। গান পরিবেশন করে তাবাসসুম হামিদা আলম। শিশুদের অনুষ্ঠান পরিচালন করেন কাজী মনোয়ার হোসেন।
অনুষ্ঠানের তৃতীয় পর্যায়ে সংগীত পরিবেশন করেন আশিক মল্লিক, কাবেরী রহমান, মরিয়ম সুলতানা মীরা, নাহিদ সিরাজী, রিয়া হাসান, উপমা সাহা মজুমদার ও আবুল কালাম আজাদ প্রমুখ। তবলায় সংগত করেন ড. সুকৃত মুখার্জি ও তপন সাহা।
অনুষ্ঠান পরিচালনা করেন ভাইস কনসাল (কমার্শিয়াল) আবদুল্লাহ আল মামুন।
সাউন্ড সিস্টেম পরিচালনা করেন বাংলাদেশ একাডেমির কর্ণধার জাহিদ হোসেন।
সুসংগঠিত ও পরিপাটি এই অনুষ্ঠানে অনেক লোকের সমাগম হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here