গন্তব্য: খান মোহাম্মদ মৃধা মসজিদ

0
366
Untitled
মসজিদের মূল অংশ। ছবি:সংগৃহীত।

মসজিদের শহর ঢাকায় সেই প্রাচীনকাল থেকে গড়ে উঠেছে অসংখ্য মসজিদ। প্রতিটি মসজিদের রয়েছে নানান ইতিহাস, নানান গল্প।  তার মাঝে অনেক গল্পই হারিয়ে গেছে কালের বিবর্তনে। কিন্তু মসজিদগুলো আজও দাঁড়িয়ে স্বমহিমায়। খান মোহাম্মদ মৃধা মসজিদ ঢাকার প্রাচীন একটি মসজিদ। মসজিদটির নাম খুব কম মানুষই জানেন। এমনকি এলাকার সবাই ও জানেন না।

বাইরে থেকে খান মোহাম্মদ মৃধা মসজিদ। ছবি:সংগৃহীত।
ধারণা করা হয়ে থাকে, ১৭০৪-১৭০৫ খ্রিষ্টাব্দে খান মোহাম্মদ মৃধা মসজিদটি নির্মাণ করেন। ইতিহাসবিদ মুনতাসীর মামুনের মতে, ঢাকার প্রধান কাজী ইবাদুল্লাহের আদেশে খান মোহাম্মদ মৃধা এটি নির্মান করেছিলেন। এটির উচ্চতা ৩৮ মিটার। প্রাচীর দিয়ে ঘেরা এই মসজিদ কম্পাউন্ডে মূল ফটক দিয়ে প্রবেশ করলে হাতের বাম দিকে রয়েছে মূল মসজিদ কাঠামো। ডানদিকে রয়েছে বিস্তৃত বাগান। বাগানের কাছে একটি পরিত্যাক্ত কুয়া রয়েছে।
মসজিদের পেছনের অংশ। ছবি:সংগৃহীত।
মূল মসজিদের কাঠামো তিন গম্বুজ বিশিষ্ট এবং এর চারিদিকে ছোট ছোট প্রায় বিশ-পঁচিশটি মিনারের মত কাঠামো রয়েছে। বর্তমানে বাংলাদেশ সরকারের প্রত্নতত্ত্ব বিভাগ এই মসজিদের রক্ষণাবেক্ষণ করে থাকে।
প্রাচীন এই মসজিদটি দেখতে হলে যেতে হবে রাজধানীর পুরান ঢাকায়। এখানকার আতশখানায় এর অবস্থান। লালবাগ কেল্লার মেইন গেইট থেকে ৫ মিনিট হেটে গেলেই পেয়ে যাবেন। স্থানীয়রা দোতলা মসজিদ হিসেবেই চিনে থাকেন স্থাপনাটিকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here