অস্ট্রেলিয়াতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষমূর্তি

0
132

03012017_07_BANGABANDHU_AT_UNIVERSITY_OF_SYDNYঅস্ট্রেলিয়া: বাংলাদেশসহ বাংলাদেশের বাইরে এই প্রথম বারের মত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ স্থাপন করা হলো গত ২০ জানুয়ারি দুপুর ১২:৩০ মিনিটে “ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনি” প্যারাম্যাটা ক্যাম্পাসে। ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনি আইন অনুষদের সামনে স্থাপিত এই আবক্ষটি আনুষ্ঠানিক ভাবে উন্মোচন করেন বাংলাদেশের আইন , বিচার ও সাংসদ বিষয়ক মন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক, এমপি। দিনটি সমগ্র বাঙালির জাতির জন্য একটি ঐতিহাসিক দিন।

গত দুই বছর ধরে ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর ওসান গভর্ন্যান্স এর পরিচালক ড. দাউদ হাসান, বাংলাদেশের মান্যবর হাই কমিশনার কাজী ইমতিয়াজ হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সভাপতি সিরাজুল হক ও সাধারণ সম্পাদক পি. এস. চুন্নুর অক্লান্ত পরিশ্রমের এই অর্জনটি আজ সফলতার রূপ নিল। আবক্ষ উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বার্নি গ্লোভার, আইন অনুষদের প্রফেসর ডক্টর ডোনা ক্রেইগ, ডক্টর মাসুদুল হক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র-ছাত্রী এবং কর্মকর্তাবৃন্দ। এছাড়া আরো উপস্থিত ছিলেন আইন মন্ত্রণালয়ের সচিব জনাব এ এস এস এম জহিরুল হক , যুগ্ন সচিব জনাব বিকাশ চন্দ্র সাহা সহ আইন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তা বৃন্দ। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়ার সহ-সভাপতি গাউসুল আলম, সিনিয়র জয়েন্ট সেক্রেটারি গিয়াসউদ্দিন মোল্লা, ট্রেজারার আব্দুল বারেক খান রতন , কার্যকরী সদস্য ডক্টর রতন কুন্ড, মোসলেউর রহমান খুশবু , মেহেদী হাসান কচি সহ প্রবাসী সকল স্তরের বাঙালিরা।

উল্লেখ্য এই আবক্ষটি কেবল মাত্র বঙ্গবন্ধুর ভাবমূর্তিকেই দেশের বাইরে উজ্জ্বল করেনি- গোটা বাংলাদেশের ভাবমূর্তি আলোকিত হয়ে উঠেছে। অস্ট্রেলিয়ার অন্যতম প্রধান বিশ্ববিদ্যালয়ের চত্বরে উন্মোচিত এই আবক্ষটি ১৬ কোটি বাঙালির প্রতিনিধিত্ব করছে। আবক্ষ উন্মোচন কালে মাননীয় মন্ত্রী বলেন , আমরা বাংলাদেশেরে কোনো বিশ্ববিদ্যালয়েও যে কাজটি করতে পারিনি অস্ট্রেলিয়ার প্রবাসী বাঙালিরা সেই কাজটি করে জাতির পিতার প্রতি তাঁদের দায়িত্ব পালন করলেন। গোটা জাতি তাঁদের কাছে কৃতজ্ঞ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here