বস্টনে নিউ ইংল্যান্ড আ. লীগের একুশে’ আলোচনা সভা অনুষ্ঠিত

0
314

03012017_01_BOSTON_EKUSH-768x432ক্যামব্রিজ (বস্টন): বস্টনে নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২৭শে ফেব্রুয়ারী সোমবার মহান একুশে উদযাপন উপলক্ষে ক্যামব্রিজের একটি কমুনিটি হলে আয়োজিত আলোচনা সভা

সংঠনের সভাপতি মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফ চৌধুরীঁর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ডঃ সৈয়দ আবু হাসনাত এবং আলোচনা সভাটি পরিচালনা করেন নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল ইউসুফ। অমর একুশের আলোচনা অনুষ্ঠানের শুরুতেই ১৯৫২ সালের ভাষা আন্দোলন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ ও ‘৭৫-এর কালরাতে শাহাদত বরণকারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যসহ সকল শহীদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠান সূচীতে আরো ছিল সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন, পবিত্র কুরআন থেকে তিলওয়াত, পবিত্র ত্রিপিটক থেকে পাঠ এবং একুশ ও স্বাধীনতার কবিতা পাঠ।

আলোচনা পর্বে বক্তারা মহান শহীদ দিবসের তাৎপর্য এবং ঐতিহাসিক প্রেক্ষাপট, ভাষার জন্য বাঙ্গালীদের জীবন বিসর্জনের অনন্য দৃষ্টান্ত, আন্তর্জাতিক সম্প্রদায় কর্তৃক দিবসটির স্বীকৃতি এবং বাংলাদেশের স্বাধিকার আন্দোলন ও সর্বোপরি স্বাধীনতা অর্জনে অমর একুশের সুদূরপ্রসারী প্রভাবের দিকসমূহের উপর আলোকপাত করেন। বক্তারা বলেন ভাষা আন্দোলন থকে স্বাধীকার এবং স্বাধীকার থেকে স্বাধীনতা সংগ্রামের শুরু থেকে শেষ পর্যন্ত বঙ্গন্ধু শেখ মুজিবর রহমান মহান স্থপতির ভূমিকা পালন করে আমাদেরকে একটি স্বাধীন জাতি হিসেবে পৃথিবীর বুকে আত্মপ্রকাশের সুযোগ করে দিয়েছেন।

পরবর্তীতে তারই সুযোগ্য কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৯ সালে ইউনেস্কো কর্তৃক ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে অধিষ্ঠিত হয়। তারা আরো বলেন, বিশ্বে বাঙ্গালীই একমাত্র জাতি যারা নিজ ভাষায় কথা বলার অধিকার আদায়ে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছে। বাংলা ভাষা বাঙালীর অস্তিত্ব, তাই বাংলা ভাষাকে ভালবাসতে হবে। নিজের ভাষার মর্যাদা, নিজেকেই রক্ষা করতে হবে। বক্তারা বিশ্বজুড়ে বাংলাভাষার ব্যবহার বাড়াতে লেখক, সাহিত্যিক, গবেষকদের বাংলা ভাষাকে নিয়ে আরো গবেষণা করার আহবান জানান।

আলোচনা সভায় আরো অংশগ্রহণ করেন নিউ ইংল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, তপন চৌধুরী, রাতুল বড়ুয়া, রহমান বাবুল, মোহাম্মদ মিয়াজী, আবু আলম, মোঃ আজম, নিউ ইংল্যান্ড স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here