নিউইয়র্কে স্বাধীনতা দিবস উদযাপনে ব্যাপক প্রস্তুতি

0
266

এনা (নিউইয়র্ক): বাংলাদেশের স্বাধীনতা দিবস সহ নানা কারণেই মার্চ মাস একটি ঐতিহাসিক মাস। ১৯৭১-এর ৭ মার্চ ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ জাতিকে স্বাধীনতার আন্দোলনে উদ্বুদ্ধ করে। আর একাত্তুরের ২৫ মার্চ কালো রাতে বর্বর পাকিস্তানী হানাদার বাহিনীর ঢাকা আক্রমন জাতিকে স্বাধীনতার সশস্র সংগ্রামে সক্রিয় করে তোলে। একাত্তুরের মার্চ থেকে ডিসেম্বর এই নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে বিশ্বের বুকে জন্ম নেয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। বিশ্বকাশে পত পত করে উড়ে ‘লাল-সবুজ’-এর পতাকা। একাত্তুরের বিজয়ের পর থেকেই ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত হয়ে আসছে। ১৯৭২ সালের ২৬ মার্চ বাংলাদেশের প্রথম স্বাধীনতা দিবস উদযাপিত হয়। চলতি বছর দেশে-প্রবাসে বাংলাদেশের স্বাধীনতার ৪৬তম বার্ষিকী উদযাপিত হচ্ছে। যাথাযোগ্য মর্যাদায় নিউইয়র্ক সহ উত্তর আমেরিকায় দিবসটি পালন উপলক্ষ্যে বিভিন্ন সামাজিক, আঞ্চলিক ও রাজনৈতিক সংগঠন বিস্তারিত কর্মসূচী গ্রহণ করছে। শুরু হয়েছে স্বাধীনতা দিবস পালনের ব্যাপক প্রস্তুতি।খবর ইউএনএ’র।

এদিকে বিগত পাঁচ বছরের মতো এবছর ষষ্ঠবারের মতো নিউইয়র্কের রাজধানী আলবেনীর ক্যাপিটাল হলে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষ্যে ‘বাংলাদেশ ডে’ পালন করা হবে। আগামী ২৮ মার্চ মঙ্গলবার ষ্টেট অ্যাসেম্বলী ও সিনেটে ‘ বাংলাদেশ ডে’ পালিত হবে। এজন্য বাংলাদেশ ডে’র মূল প্রবক্তা ষ্টেট সিনেটর রুবিন দিয়াজ ও বাংলাদেশীদের ‘লুইস ভাই’ হিসেবে পরিচিত ষ্টেট অ্যাসেম্বলীম্যান লুইস সিপুলভেদার নেতৃত্বে ব্যাপক প্রস্তুতি চলছে। চলতি বছর ‘বাংলাদেশ ডে পালন কমিটি’র চেয়ারম্যান মনোনীত হয়েছেন কমিউনিটি অ্যাক্টিভিষ্ট এডভোকেট এন মজুমদার।

বাংলাদেশের স্বাধীনতা দিবস পালন উপলক্ষ্যে নিউইয়র্কে বাংলাদেশীদের ‘আমব্রেলা সংগঠন’ হিসেবে পরিচিত বাংলাদেশ সোসাইটি  সহ মুক্তধারা ফাউন্ডেশন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী ফোরাম, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি  সহ বিভিন্ন সংগঠন ইতিমধ্যেই তাদের কর্মসূচী ঘোষণা করেছে। বাংলাদেশ সোসাইটির এবারের স্বাধীনতা দিবস অনুষ্ঠান আয়োজিত হবে ২৬ মার্চ রোববার সিটির ব্রুকলীনে। অনুষ্ঠানমালার মধ্যে থাকবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মুক্তধারা ফাউন্ডেশন ২৬ মার্চ রোববার নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস্থ ডাইভারসিটি প্লাজায় সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত নানা কর্মসূচী গ্রহণ করেছে। এ উপলক্ষ্যে গত বছরের মতো এবারও জ্যাকসন হাইটসে স্বাধীনতা প্যারেড অনুষ্ঠিত হবে। ফাউন্ডেশনের স্বাধীনতা দিবস উদযাপন কমিটির আহ্বায়ক মনোনীত হয়েছেন জনপ্রিয় শিল্পী মুক্তিযোদ্ধা তাজুল ইমাম।

বাংলাদেশের ৪৭তম মহান স্বাধীনতা দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষ্যে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আগামী ২৬ মার্চ রোবার সিটির উডসাইডস্থ কুইন্স প্যালেসে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে বলে দলীয় সূত্রে জানা গেছে। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ বসরাত আলী ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ এক বিবৃতিতে নিউইর্য়কসহ সকল অঙ্গরাজ্যে বাংলাদেশের স্বাধীনতা দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করার জন্য অঙ্গরাজ্যগুলোর প্রতি আহবান জানিয়েছেন।

নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ বাংলাদেশের স্বাধীনতা দিবস পালন করবে ২৬ মার্চ রোববার সিটির জ্যাকসন হাইটস্থ হাটবাজার পার্টি হলে। অনুষ্ঠান চলবে বিকেল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত। অনুষ্ঠানমালার মধ্যে থাকবে শিশু-কিশোর-কিশোরীদের জন্য চিত্রাঙ্কন ও স্বাধীনতার কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।বাংলাদেশ জাতীয়তাবাদী ফোরাম ইউএসএ স্বাধীনতা দিবস উদযাপন উদযাপনের পাশাপাশি ফোরামের নতুন কমিটির পরিচিত সভা করবে ২৬ মার্চ রোববার। এ উপলক্ষ্যে ঐদিন সন্ধ্যায় সিটির জ্যাকসন হাইটস্থ মেজবান রেষ্টুরেন্টে আয়োজিত অনুষ্ঠানমালার মধ্যে থাকবে আলোচনা, পরিচিতি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।প্রবাসের অন্যতম সনামধন্য সামাজিক সংগঠন জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি ইনক প্রতি বছরের মতো এবছরও বাংলাদেশ স্বাধীনতা দিবস উদযাপন করবে। এজন্য প্রস্তুতি চলছে বলে সংগঠন সূত্রে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here