পাকিস্তানকে বাংলাদেশের কাছে ক্ষমা চাইতে হবে: প্যারিসে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সংগঠন

0
239

প্যারিস: পাকিস্তান সরকার বাংলাদেশের যুদ্ধাপরাধীদের পক্ষাবলম্বন করায় এবং বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ নিয়ে পাকিস্তানের বিতর্কিত লেখক জুনায়েদ আহমদ Creation of Bangladesh: Myths Exploded. বইতে বিতর্কিত লেখনী প্রকাশ করায় ফ্রান্সের প্যারিসে পাকিস্তান দূতাবাসের সামনে প্রতিবাদ সমাবেশ করেছে আমরা মুক্তিযুদ্ধের স্বপক্ষের সংগঠন।

গত সোমবার প্যারিসের সন্জেলেজীতে আয়োজিত এ সমাবেশে ফ্রান্স আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রানা চৌধুরীর পরিচালনায় এসময় বক্তব্য রাখেন ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম,প্রধান উপদেষ্টা সাবেক সভাপতি নাজিম উদ্দিন আহমদ,সাবেক সভাপতি বেনজির আহমদ সেলিম,সামাজিক উপদেষ্টা মিজান চৌধুরী মিন্টু,সহ সভাপতি শুভ্রত ভট্টাচার্য,যুগ্ম সম্পাদক এমদাদুল হক স্বপন,নজরুল চৌধুরী,আন্তর্জাতিক সম্পাদক রিপন বড়ুয়া, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ ইউরোপ এর সভাপতি উদয়ন বড়ুয়া,হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ ফ্রান্স এর সভাপতি স্বদেশ বড়ুয়া, ঘাতক দালাল নির্মূল কমিটি ফ্রান্স এর সভাপতি জামাল উদ্দিন,মানবাধিকার কর্মী রজত রায়,রেজাউল করিম রনি সহ বিভিন্ন সংগঠনের নেতারা।

এসময় বক্তারা বলেন হিংসা ও সাম্প্রদায়িকতা থেকে পাকিস্তানের জন্ম তাই পাকিস্তান সরকার বাংলাদেশের অভ্যন্তরের বিষয়ে নাক গলাচ্ছে। বিকৃতি, বিদ্বেষ, ষড়যন্ত্র করে বাংলাদেশের অগ্রসর ঠেকানো যাবেনা। ধর্মের লেবাস দিয়ে একমাত্র পাকিস্তানিরা পৃথিবীতে কলহ সৃষ্টি করছে। ৭১ এ তাদের পরাজয়কে মানবতার জয় উল্লেখ করে বক্তারা বলেন অবিলম্বে পাকিস্তান সরকার বাংলাদেশের কাছে ক্ষমা না চাইলে বাংগালীরা কঠিন জবাব দেবে।

পাকিস্তানিরা নিজেদের ব্যর্থতা ও তাদের পরাজয় ঢাকার জন্য সমস্ত নির্যাতন চাপিয়ে দিতে টালবাহানা করছে। গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগের দায় নিয়ে পাকবাহিনী সারাজীবন থাকবে, বক্তারা পাকিস্তান সেনাবাহিনীকে উদ্দেশ্য করে বলেন বেহায়াগিরি না করে বাংগালীদের কাছে ক্ষমা চান।বাংলাদেশ সরকারের প্রতি বক্তারা আহ্বান জানান পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার।অবিলম্বে জুনায়েদকে গ্রেফতারের আহ্বান জানিয়ে বক্তারা বলেন বিকৃত মানসিকতা থেকে পাকিস্তান রাষ্ট্রকে বেরিয়ে আসতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here