ছয়টি মুসলিম রাষ্ট্রের বিরুদ্ধে ট্রাম্পের নির্দেশ যুক্তরাষ্ট্রের নীতির সাথে মানায় না – কংগ্রেসম্যান ক্রাউলি

বর্ণমালা ডেস্ক: ইউএস কংগ্রেসে বাংলাদেশ ককাসের প্রতিষ্ঠাতা ও ডেমোক্র্যাটিক ককাসের চেয়ারম্যান কংগ্রেসম্যান যোসেফ ক্রাউলি বাংলাদেশি-আমেরিকানদের একটি প্রতিনিধি দলের সাথে বৈঠক করেছেন।

গত ৬ মার্চ সোমবার কুইন্সের জ্যাকসন হাইটসে কংগ্রেসম্যানের ডিস্ট্রিক্ট অফিসে সাক্ষাৎ শেষে সংবাদিকদের হাসানুজ্জামান হাসান জানান, রোহিঙ্গা ইস্যুতে তারা কংগ্রেসম্যানের সাথে বিস্তারিত আলাপ এবং রোহিঙ্গাদের মানবাধিকার সুরক্ষায় যুক্তরাষ্ট্রের সহায়তা চাইতে গিয়েছিলেন।

প্রতিনিধি দলে ছিলেন ডেমক্র্যাট মোহাম্মদ আমিনুল্লাহ্, কম্যুনিটির নেতা মোহাম্মদ বিল্লাহ, মোহাম্মদ হাসানুজ্জামান হাসান ও মুশফিক শ্যাম বিল্লাহ। বৈঠকের পর এসব তথ্য এ সংবাদ মাধ্যমকে জানান হাসানুজ্জামান হাসান।

প্রতিনিধি দলের পক্ষ থেকে ক্রাউলিকে জানানো হয়, মিয়ানমারের সামরিক জান্তার বর্বরোচিত আচরণে রোহিঙ্গাদের জীবন বিপন্ন। প্রাণ বাঁচাতে তারা প্রতিবেশি দেশ বাংলাদেশে ঢুকছে। কিন্তু বাংলাদেশের সামর্থ্য নেই এই বিপুল পরিমাণ রোহিঙ্গাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করার। এ অবস্থায় রোহিঙ্গারা যাতে নিজ দেশে ফিরে নিরাপদে জীবন-যাপন করতে পারেন, সে উদ্যোগ নিতে যুক্তরাষ্ট্রের বলিষ্ঠ নেতৃত্বের প্রয়োজন।

এ সময় ক্রাউলি প্রতিনিধি জানান, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিভিন্ন কর্মকাণ্ড ও পদক্ষেপের পরিপ্রেক্ষিতে সারাবিশ্বে সৃষ্ট টালমাটাল অবস্থায় বিশেষ কোন ইস্যুতে কেউই মনোযোগী হতে পারছেন না।

তিনি বলেন, “ট্রাম্প দুনিয়ায় সবকিছু উলোটপালোট হবার উপক্রম হয়েছে। কোথাও স্বস্তি নেই। সর্বশেষ ছয়টি মুসলিম রাষ্ট্রের ব্যাপারে যে নির্দেশ জারি হয়েছে, সেটিও যুক্তরাষ্ট্রের নীতি-নৈতিকতার সাথে মানায় না। আন্তর্জাতিকভাবে যুক্তরাষ্ট্রকে এক ঘরে করার মত কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে প্রেসিডেন্ট ট্রাম্পের নেতৃত্বে।”

ক্রাউলি আরও বলেন, “ট্রাম্পের নির্দেশে যুক্তরাষ্ট্রের বৈদেশিক সহায়তা তহবিল কমানো হয়েছে ৪০ শতাংশ। এর ফলে বাংলাদেশ এতদিন যে সহায়তা পেয়েছে, তাও হ্রাস পাবে। তাই আগের মত কোনকিছুই অব্যাহত রাখা সম্ভব হবে বলে কেউই মনে করছেন না।

প্রতিনিধি দলটিকে ক্রাউলি ওয়াশিংটন ডিসিতে গিয়ে সহকর্মীদের সাথে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলে বিষয়টিকে মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনার জন্য বলবেন বলে জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here