৭ ই মার্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন রিয়াদ জেলা স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ

0
204

সৌদি আরব : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে রিয়াদ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দু বলেন, এক কঠিন সংকটময় পরিস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিব ৭ মার্চ রেসকোর্সে তাঁর ঐতিহাসিক ভাষণ প্রদান করেন।

বঙ্গবন্ধু পাকিস্তানের সামরিক কর্তৃপক্ষকে চারটি শর্ত দিয়ে ভাষণের শেষাংশে বজ্রকণ্ঠে ঘোষণা করেন, “এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম।” ৭ মার্চের একদিন আগে অর্থাৎ ৬ মার্চ জে. ইয়াহিয়া খান টেলিফোনে কথা বলেন পাকিস্তান জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা, আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে। ৬ মার্চ এও ঘোষণা করা হলো যে, ২৫ মার্চ ঢাকায় জাতীয় পরিষদের অধিবেশন অনুষ্ঠিত হবে।

পরিস্থিতির চাপে ভীতসন্ত্রস্ত পূর্ব পাকিস্তান সামরিক সদর দপ্তর থেকে বিভিন্নভাবে শেখ মুজিব ও আওয়ামী লীগকে এই মেসেজ দেয়া হয় যে, ৭ মার্চ যেন কোনোভাবেই স্বাধীনতা ঘোষণা না করা হয়। ৭ মার্চ জনসভাকে কেন্দ্র করে কামান বসানো এমনকি আধুনিক অস্ত্রশস্ত্র প্রস্তুত রাখা হয়। মেজর সিদ্দিক সালিক তার গ্রন্থে লিখেছেন, পূর্ব পাকিস্তানের জিওসি ৭ মার্চের জনসভার প্রাক্কালে আওয়ামী লীগ নেতাকে স্পষ্ট জানিয়ে দেন, “পাকিস্তানের সংহতির বিরুদ্ধে কোনো কথা বলা হলে তা শক্তভাবে মোকাবেলা করা হবে। বিশ্বাসঘাতকদের (বাঙালি) হত্যার জন্য ট্যাংক, কামান, মেশিনগান সবই প্রস্তুত রাখা হবে। প্রয়োজন হলে ঢাকাকে মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হবে। শাসন করার জন্য কেউ থাকবে না কিংবা শাসিত হওয়ার জন্যও কিছু থাকবে না।”

জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের সময় উপস্হিত ছিলেন, রিয়াদ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আব্দুল কাইয়ুম, সহ-সভাপতি মহসিন শেখ, সাধারণ সম্পাদক ইস্তিয়াক হোসেন তানিম, হানিফ উদ্দিন খসরু, পাঠাগার বিষয়ক সম্পাদক আসাদ বেপারী, প্রবাসী গোপালগন্জ জেলা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সভাপতি লিটন হোসেন লিটু মোল্লা, সাধারণ সম্পাদক আশরাফুল আলম খান, দপ্তর সম্পাদক মনিরুল ইসলাম, আজিজিয়া শাখা আওয়ামী স্বেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি কবির হোসেন, আরবাইন শাখার যুগ্ম সাধারণ সম্পাদক কামাল হোসেন, সালাহউদ্দীন, ফয়সাল, রানা, বিপ্লবসহ আরো অনেকে ।নেতৃবৃন্দ জানান, আসছে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশূ দিবস বর্ণাঢ্যভাবে উদযাপনের প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here