আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের নতুন কমিটির দায়িত্ব গ্রহণ

0
119

নিউইয়র্ক : যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি আমেরিকান সাংবাদিকদের সবচেয়ে বড় সংগঠন আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের নবনির্বাচিত কার্যকরী কমিটি দায়িত্ব গ্রহণ করেছে। বিদায়ী কমিটি স্থানীয় সময় ১১ মার্চ শনিবার সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তরের পর তাদের শপথ বাক্য পাঠ করান প্রধান নির্বাচন কমিশনার ও প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা আহ্বায়ক কাজী শামসুল হক।

নিউইয়র্কের জ্যাকসন হাইটসে প্রেসক্লাবের অস্থায়ী কার্যালয়ে অনাড়ম্বর এ অনুষ্ঠানে বিদায়ী ও নতুন কমিটি, নির্বাচন কমিশন এবং সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠার পর গত ৯ বছরের ইতিহাসে প্রথমবারের মত অনুষ্ঠিত নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন সভাপতি লাবলু আনসার ও সাধারণ সম্পাদক শহীদুল ইসলামের নেতৃত্বাধীন নতুন কমিটি। ২০১৭-২০১৮ মেয়াদের জন্যে দায়িত্বপ্রাপ্ত এই কমিটি খুব শিগগির জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে অভিষিক্ত হবে বলেও জানা গেছে। এর আগে আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের বিদায়ী কার্যনির্বাহী কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিদায়ী কমিটির কার্যনির্বাহী সদস্য লাবলু আনসার। সভা সঞ্চালনা করেন যুগ্ম সম্পাদক শহীদুল ইসলাম। কার্যনির্বাহী কমিটির নয়জন সদস্যের মধ্যে পাঁচজন সভায় উপস্থিত ছিলেন। অন্যরা হলেন কোষাধ্যক্ষ রিজু মোহাম্মদ, কার্যকরী সদস্য তাওহীদুল ইসলাম ও কানু দত্ত।

সভায় ক্লাবের গঠনতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় নতুন কমিটির কাছে আনুষ্ঠানিক দায়িত্ব হস্তান্তরের সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় এক প্রস্তাবে কার্যনির্বাহীর কমিটিকে পাশ কাটিয়ে প্রেসক্লাবের বিদায়ী কমিটির সভাপতি নাজমুল আহসানের অগঠনতান্ত্রিক কর্মকা-ের তীব্র নিন্দা জানানো হয়। ভবিষ্যতে এ ধরনের কর্মকা- থেকে বিরত থেকে নবনির্বাচিত কমিটিকে সর্বাত্মক সহযোগিতার জন্য আহ্বান জানানো হয় তার প্রতি। এছাড়া সভায় বিগত কমিটির আয়-ব্যয়সহ বার্ষিক প্রতিবেদন নতুন কমিটির কাছে হস্তান্তর করার জন্য বিদায়ী সাধারণ সম্পাদক দর্পণ কবীরের প্রতি আহ্বান জানানো হয়।

বিদায়ী কার্যনির্বাহী কমিটির সভা শেষে বিদায়ী ও নবনির্বাচিত কার্যকরী কমিটি এবং নির্বাচন কমিশনের যৌথ সভা অনুষ্ঠিত হয়। এই সভায় প্রধান নির্বাচন কমিশনার ও প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা আহ্বায়ক কাজী শামসুল হক নির্বাচনের ফল আনুষ্ঠানিকভাবে বিদায়ী কমিটির কাছে হস্তান্তর করেন। এসময় নির্বাচন কমিশনার রাশেদ আহমেদ ও আকবর হায়দার কিরণ, লাবলু-শহীদুল প্যানেলের নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

প্রধান নির্বাচন কমিশনার শামসুল হক এসময় বলেন, নির্বাচনে কার্যকরী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নয়টি পদে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় সকল প্রার্থী বিনা প্রতিদ্বনদ্বিতায় নির্বাচিত হয়েছেন। তিনি নবনির্বাচিত কমিটিকে অভিনন্দন জানান এবং প্রেসক্লাবের স্বার্থে সবাইকে ঐক্যবদ্ধ থেকে দায়িত্ব পালনের আহ্বান জানান। যৌথসভা শেষে বিদায়ী কমিটির কার্যকরী সদস্য ও ভয়েস অব আমেরিকার ইন্টারন্যাশনাল ব্রডকাস্টার তাওহীদুল ইসলাম নতুন কমিটির সাধারণ সম্পাদক ও দৈনিক ইত্তেফাকের যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি শহীদুল ইসলামের কাছে সংগঠনের রেজুলেশন বুক এবং বিদায়ী কোষাধ্যক্ষ ও বাংলা টিভির বিশেষ প্রতিনিধি রিজু মোহাম্মদ সংগঠনের নতুন কোষাধ্যক্ষ ও সাপ্তাহিক ঠিকানার বিশেষ প্রতিনিধি মোহাম্মদ আবুল কাশেমের কাছে ব্যাংকের চেকবই আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।

নতুন কমিটির কর্মকর্তারা হলেন, সাপ্তাহিক ঠিকানার সম্পাদক লাবলু আনসার-সভাপতি, বাংলা টিভির মহাপরিচালক মীর-ই ওয়াজিদ শিবলী-সহ-সভাপতি, দৈনিক ইত্তেফাকের যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি শহীদুল ইসলাম-সাধারণ সম্পাদক, বাংলা টিভির বিশেষ প্রতিনিধি রিজু মোহাম্মদ-যুগ্ম সম্পাদক, সাপ্তাহিক ঠিকানার বিশেষ প্রতিনিধি মোহাম্মদ আবুল কাশেম-কোষাধ্যক্ষ, আরটিভি ইউএসএ’র আবাসিক সম্পাদক আশরাফুল হাসান বুলবুল-কার্যকরী সদস্য, এখন সময়ের ফটো এডিটর ও সাপ্তাহিকের যুক্তরাষ্ট্র প্রতিনিধি নিহার সিদ্দিকী-কার্যকরী সদস্য, এটিএন বাংলা ইউএসএ’র বার্তা সম্পাদক কানু দত্ত-কার্যকরী সদস্য এবং বাংলাভিশনের যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি আজিম উদ্দিন অভি-কার্যকরী সদস্য। দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও এখন সময়ের সহকারী সম্পাদক ফারহানা চৌধুরী, বাংলা টিভির প্রতিনিধি মোহাম্মদ আমজাদ হোসেন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here