বাছাইপর্বের লড়াইয়ে সঠিক পথেই ইংল্যান্ড-জার্মানি

0
57

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপ ফুটবল বাছাইপর্বে নিজ নিজ ম্যাচে জয় নিয়ে সঠিক পথেই রয়েছে ইংল্যান্ড ও বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। ওয়েম্বলিতে অনুষ্ঠিত ‘এফ’ গ্রুপের ম্যাচে স্বাগতিক ইংল্যান্ড ২-০ গোলে হারিয়েছে লিথুয়ানিয়াকে। একই গ্রুপের আরেক ম্যাচে মাল্টাকে ৩-১ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে স্লোভাকিয়া। বাকুতে অনুষ্ঠিত ‘সি’ গ্রুপে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি ৪-১ গোলে হারিয়েছে স্বাগতিক আজারবাইজানকে।

রবিবার বাছাইপর্বের ম্যাচটি দিয়ে ইংল্যান্ডের হয়ে পুনরায় আন্তর্জাতিক প্রত্যাবর্তন হয়েছে জার্মেইন ডিফোর। সর্বশেষ ২০১৩ সালের নভেম্বরে ইংল্যান্ড জাতীয় দলে অংশ নেয়া ৩৪ বছর বয়সী ওই ফুটবলার দ্বিতীয়ার্ধে গোলও আদায় করেছেন। এটি ছিল তার ২০তম আন্তর্জাতিক গোল। দলের হয়ে অপর গোলটি করেছেন বদলি হিসেবে মাঠে নামা ইংলিশ ফুটবলার জামি ভার্ডি । এর ফলে গ্যারেথ সাউথগেটের দলটি ‘এফ’ গ্রুপের শীর্ষস্থান অক্ষুণ্ন রেখেছে। বর্তমানে তাদের সংগ্রহ ১৩ পয়েন্ট। গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা স্লোভাকিয়ার সঙ্গে তাদের ব্যবধান ৪ পয়েন্টের। ফলে ২০১৮ বিশ্বকাপের চুড়ান্ত পর্বে খেলার সুযোগ অনেকটাই নিশ্চিত করে ফেলেছে ইংল্যান্ড।

খেলা শেষে ইংল্যান্ড কোচ সাউথগেট বলেন, “আমরা আরো বড় জয় পেতে চেয়েছিলাম। তবে রক্ষণাত্মক দলের বিপক্ষে জয় পাওয়াটা বেশ কঠিন। “

এদিকে ‘সি’ গ্রুপের শীর্ষ দল জার্মানি বাছাইপর্বে নিজেদের শতভাগ সফলতা ধরে রেখেছে। বাকুতে অনুষ্ঠিত ম্যাচে তারা স্বাগতিক আজারবাইজানকে ৪-১ গোলে পরাজিত করে। এই জয়ে বছাইপর্বে নিজেদের ৫ ম্যাচের সবক’টিতে জয়ের মাধ্যমে ১৫ পয়েন্ট সংগ্রহ করেছে বিশ্ব চ্যাম্পিয়নরা। ইউরো অঞ্চলে একই রকম শতভাগ সফলতা এখনো পর্যন্ত অক্ষুন্ন রেখেছে জার্মানি ও সুইজারল্যান্ড।

আন্দ্রে শুরলের জোড়া গোলের পাশাপাশি জার্মান দলের হয়ে বাকী গোল দুটি করেছেন টমাস মুলার ও মারিও গোমেজ। আজারবাইজানের হয়ে একমাত্র গোলটি পরিশোধ করেছেন মিডফিল্ডার দিমিত্রি নাজারভ ।
খেলা শেষে জর্মান তারকা শুরলে বলেন, “গোল করতে পারাটা আমার জন্য ভালই হয়েছে। আমি বেশি খুশি হয়েছি দলকে এগিয়ে যেতে সহায়তা করতে পারায়। ডর্টমুন্ডে গিয়েও আমি এর পুনরাবৃত্তি ঘটাতে চাই। “

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here