রোমে গণহত্যা দিবস পালিত

0
83

ইতালি: ইতালির রোমে জাতীয় গণহত্যা দিবস পালন করা হয়েছে। ২৫ মার্চ শনিবার এ উপলক্ষে রোম বাংলাদেশ দূতাবাসের আয়োজনে স্থানীয় সময় ছয়টায় দূতাবাস কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। প্রথম সচিব এরফানুল হকের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার।

এসময় বক্তারা বলেন, ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী পূর্ব পরিকল্পিত অপারেশন সার্চলাইট নীলনকশা করে মধ্যরাতে বর্বরোচিত হামলা চালায়। ঢাকাসহ সারা দেশে পাশবিক নির্যাতন শুরু করে। যা ইতিহাসের নিকৃষ্টতম গণহত্যা। যার ফলে গণহত্যার এ দিনটি জাতীয়ভাবে স্বীকৃতি দিয়ে দিবসটি প্রথমবারের মতো জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালন করা হচ্ছে।

বক্তারা আরও বলেন, মানবা‌ধিকার ক‌মিশ‌নের মাধ্য‌মে জা‌তিসং‌ঘে প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা অান্তজার্তিক গণহত্যা দিবস পাল‌নের জন্য কাজ ক‌রে যা‌চ্ছেন।

সভায় নিহত সকলের আত্মার শা‌ন্তি কামনা ক‌রা হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির বানী পাঠ করেন দ্বিতীয় সচিব ইরিন ইসলাম জুলি ও কাউন্সিলর রফিকুল ইসলাম।

এসময় বক্তব্য রা‌খেন, ইকোন‌মিক কাউ‌ন্সিলর ড, মফিজুর রহমান, মু‌ক্তি‌যোদ্ধা লুৎফর রহমান, সর্ব ইউরো‌প অাওয়ামী লী‌গ সহ সভাপ‌তি কেএম লোকমান হো‌সেন, সাংগঠ‌নিক সম্পাদক জিএম কিব‌রিয়া, ইতালি অাওয়ামী লী‌গ সভাপ‌তি ইদ্রিস ফরাজী, সাধারণ সম্পাদক হাসান ইকবাল প্রমুখ।

অন্যদের মধ্যে হাবীব চৌধূরী, জাহাঙ্গীর ফরাজী, প্রশাসনিক কর্মকর্তা শেখ শামীম আহমেদ, ইফতেকার আলম কনক, মোক্তার জামান, শেখ মামুনসহ আ’লীগের অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here