স্পেনে বাংলাদেশ দূতাবাসে মহান স্বাধীনতা দিবস পালন

0
52

স্পেন প্রতিনিধিঃ ২৬ শে মার্চ ৪৭ তম “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস” উপলক্ষে মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস এক আলোচনাসভার আয়োজন করে। স্পেনে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার এর সভাপতিত্বে ও কাউন্সিলর হারুন আল রশিদ এর সঞ্চালনায় পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন দূতাবাসের কর্মকর্তা সাইফুল ইসলাম। এরপর পর্যায়ক্রমে মহামান্য রাষ্ট্রপতি এ্যাঃ আব্দুল হামিদ, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এর বাণী পাঠ করে শোনান দূতাবাসে নিযুক্ত কমার্সিয়াল মিনিস্টার নাভিদ শাফিউল্ল্যা ও প্রথম সচিব ( শ্রম ) শরিফুল ইসলাম ।

মহান স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী সকল শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করাহয়। এরপর শুরু হয় মূল আলোচনাপর্ব । আলোচনা পর্বে অংশগ্রহন করেন স্পেন আওয়ামীলীগের সভাপতি শাকিল খান পান্না, সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম, আওয়ামীলীগ নেতা রিজভী আলম, জাকির হোসেন , দুলাল সাফা, এ কে এম জহুরুল ইসলাম, আব্দুল কাইউম সেলিম, জসীম উদ্দীন, দবির তালুকদার, আব্দুর রহমান, জাকির হোসেন জহির, সায়েম সরকার, সাংবাদিক মামুনুর রশীদ ও বাংলাদেশ এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর।

অনুষ্ঠানে বক্তারা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবনের উপাখ্যান তুলে ধরার পাশাপাশি তার তেজস্বী নেতৃত্বে বাংলাদেশ কিভাবে স্বাধীন হয়েছিল তার ইতিহাস বর্ণনা করেন। সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার “ জিরো টলারেন্স ”নীতি গ্রহনের মাধ্যমে কিভাবে সন্ত্রাস ও জঙ্গীবাদ দমন করছেন এবং উপস্থআন্তর্জাতিক অঙ্গনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিভাবে বাংলাদেশকে সম্মানের আসনে অধিষ্ঠিত করছেন তার একটি নাতিদীর্ঘ বক্তৃতা উপস্থাপন করেন। এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা ইব্রাহিম মিয়া, মোঃ আমিনুজ্জামান, আইয়ুব আলী সোহাগ, শামীম আহমেদ, ইকবাল হোসেন, রুবেল খান, বাহার উদ্দীন, মোখলেছুর রহমান, আকতার হোসেন, জাহিদুর রহমান, ও বঙ্গবন্ধু পরিষদ নেতা জাকির হোসেন । অনুষ্ঠান শেষে উপস্থিত সকলে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here