দুই সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ

0
38

ঢাকা: বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। সাক্ষা‍ৎকালে তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দুই দেশের সেনাবাহিনীর বিদ্যমান প্রশিক্ষণ ও পেশাগত বিভিন্ন বিষয় আলোচনা করেন। আজ শনিবার সকাল ৮টা ১০ মিনিটে সেনা সদর দফতরে দুই সেনাপ্রধান সাক্ষা‍ৎ করেন। এর আগে সকাল পৌনে ৮টায় ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ভারতীয় সেনাপ্রধান। এরপর সেনানিবাসের সেনাকুঞ্জে সকাল ৮টায় বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকস দল ভারতীয় সেনাপ্রধানকে গার্ড অব অর্নার দেয়।

এরপর বিপিন রাওয়াত সেনাকুঞ্জে একটি গাছের চারা রোপণ করেন। দিনের সূচি অনুযায়ী এরপর ভারতীয় প্রতিনিধিদল গোবিন্দগঞ্জে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময়ের একটি যুদ্ধক্ষেত্র ও বগুড়া সেনানিবাস পরিদর্শন করবে। এছাড়া, বিকেল ৩টায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে ভারতীয় সেনাপ্রধানের। শুক্রবার সকাল সাড়ে ৯টায় বিপিন রাওয়াতসহ ছয় সদস্যের প্রতিনিধিদল ঢাকায় এসে পৌঁছান। বিমান বাহিনীর বঙ্গবন্ধু ঘাঁটিতে তাদের অভ্যর্থনা জানান সেনাবাহিনীর লজিস্টিকস এরিয়া কমান্ডার মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান।

২০১৭ সালের ১ জানুয়ারি সেনাবাহিনীর প্রধান হওয়ার পর রাওয়াতের এটিই প্রথম বিদেশ সফর। তার এ সফর দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সফর বিনিময়ের একটি অংশ। ২০১৫ সালে বাংলাদেশের সেনাপ্রধান বেলাল মোহাম্মাদ শফিউল হক ভারত সফর করেন। বাংলাদেশের বিমানবাহিনী ও নৌবাহিনী প্রধানরাও ২০১৬ সালে ভারত সফর করেন। ওই বছরেই ভারতের বিমানবাহিনী ও নৌবাহিনী প্রধানরা বাংলাদেশ সফর করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here