গন্তব্য: ঘুরে আসুন দেশের সবচেয়ে দূর্গম পাহাড় জত্লং

0
205
জত্লং বা মোদক মুয়াল, পর্বতটি সাধারণ ভ্রমণকারীদের মাঝে তেমন একটা পরিচিত না হলেও পর্বতারোহীরা চিনবেন এক নামে। কারণ আর কিছুই নয়, এর দুর্গমতা। অন্য যে কোন পর্বত এমনকি সুউচ্চ সাকা হাফং এর চেয়েও কঠিন এই পর্বতের চূড়ায় পৌঁছানো। তবে দূর্গমতাই এর প্রতি তৈরি করেছে মাদকতা।
দল বেঁধে জত্লং এর পথে রওনা দিতে পারেন আপনিও। সাথে নিয়ে যেতে পারেন ক্যাম্পিং এর জিনিসপত্র। অবশ্যই দীর্ঘ পাহাড়ি পথ টানা হাঁটার জন্য মানসিক প্রস্তুতি নেবেন। তবে কষ্ট করে পাহাড় চূড়ায় ওঠার পর মনে অনুভূতিটাই বদলে যাবে আপনার। পাহাড়ের পর পাহাড়ে মেঘেদের লুকোচুরি দেখে নিশ্চিত ভুলে যাবেন পথের যন্ত্রণা।
পাহাড়ের সৌন্দর্যের তুলনা হয় না আর কোন কিছুর সাথেই। ছবি- সংগৃহীত।
জত্লং শুধু আরোহনের দূর্গমতা নিয়েই প্রতাপ করে যাচ্ছে তা নয়। নাসার স্যাটেলাইট ডাটা থেকে দেখা যাওয়া বাংলাদেশের ২য় চূড়া এটি। অবশ্য কোন কোন স্যাটালাইটের ডাটা অনুসারে এটি ৩য় অবস্থানে রয়েছে। এর উচ্চতা ১,০১৪ মিটার বা ৩,৩২৮ ফুট।
যোগী হাফং এর চূড়া থেকে এভাবেই দেখা যায় জত্লং এর চূড়া। ছবি- কালপুরুষ অপূ । 
কীভাবে যাবেন:
ঢাকা থেকে বান্দরবানের সরাসরি বাস রয়েছে। পৌঁছে যাবেন সকাল ৭টার মধ্যেই। সেখান থেকে বাসে বা জিপে থানচি হয়ে, থানচি থেকে নৌকা করে রেমাক্রি বাজার যেতে হবে। রেমাক্রি বাজার থেকে দলিয়ান পাড়ায় যেতে হবে। দলিয়ান পাড়া থেকে এক দিনেই জত্লং যেয়ে ফিরে আসা যায়।

 রেমাক্রি বাজার থেকে দলিয়ান পাড়া হয়ে জত্লং যাবার জিপিএস ট্রেইল। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here