ফের যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

0
42

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়াকে নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর রেক্স টিলারসন বলেছিলেন পারমাণবিক পরীক্ষা বন্ধে তারা চাপ প্রয়োগ করবেন। তার এই বক্তব্যের জবাবে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম হুঁশিয়ারি দিয়ে যুক্তরাষ্ট্রকে জানায়, ‘বাড়াবাড়ি করবেন না। ’ বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে একথা বলা হয়।

পারমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কার্যক্রম চালানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এবং জাতিসংঘ বেশ কয়েকবার নিষেধাজ্ঞা জারি করলেও ওই কার্যক্রম থেকে সরে আসেনি উত্তর কোরিয়া। বরং পাল্টা হুমকি অব্যাহত রেখেছে।

গত ৫ এপ্রিল জাপান সাগরে একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। এর আগে ৬ মার্চ উত্তর কোরিয়ার চীন সীমান্তের নিকটবর্তী তংচ্যাং-রি অঞ্চল থেকে জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

উত্তর কোরিয়া বরারবরই দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়ে আসছে। রবিবার বিশাল সামরিক প্রদর্শনীর পর ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় তারা।

বুধবার ওয়াশিংটনে টিলারসন বলেছিলেন, ‘আমরা উত্তর কোরিয়ার বিষয়টি খতিয়ে দেখছি। সন্ত্রাসবাদে উষ্কানি ও ওই অঞ্চলের স্থিতিশীলতা বিনষ্টের কারণে আমরা তাদের উপর চাপ প্রয়োগ করতে চাই। ’

এছাড়া মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন, ‘উত্তর কোরিয়াকে সহ্য করার সময় শেষ। ’ মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার পল রায়ান বলেছেন, ‘সামরিক চাপ প্রয়োগের বিষয়টিও মাথায় রাখতে হবে। কোনও সভ্য জাতির নেতৃত্বে স্বৈরাচার থাকতে পারেনা। আমরা এটা হতে দিতে পারিনা। ’

রায়ান বলেন, চীনের সঙ্গে কাজ করে এই অঞ্চলের পরিস্থিতি কিছুটা শান্ত করতে পারাটা ইতিবাচক। কিন্তু তার আশঙ্কা, উত্তর কোরিয়া হয়তো তাদের মিত্রদের উপর হামলা চালাতে সক্ষম।

সূত্র: রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here