‘বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে দ্রুত গতিতে ধাবমান’

0
35

নিউজ ডেস্ক: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে দ্রুত গতিতে ধাবমান। দেশের এ অভিযাত্রাকে আরো বেগবান এবং টেকসই করার জন্য বিজ্ঞান মনস্কতার প্রসার অত্যাবশ্যক।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ৫০ বছর পূর্তি উপলক্ষে আজ মঙ্গলবার দেওয়া এক বাণীতে তিনি এ কথা বলেন। আগামীকাল ২৬ এপ্রিল জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ৫০ বছর পূর্তি।

আবদুল হামিদ বলেন, বিজ্ঞানমনস্কতা সৃষ্টির মধ্যে দিয়ে দেশের দারিদ্র্য, অশিক্ষা, কুসংস্কার, দুর্নীতি ও অসচেতনতা দূর করে স্বাধীনতার কাঙ্খিত সুফল মানুষের দ্বারপ্রান্তে পৌঁছে দেয়ার প্রয়াস ত্বরান্বিত করা যায়। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর একটি বিজ্ঞানমনস্ক জাতি গঠনের অবদান রাখবে, দেশবাসী তা প্রত্যাশা করে।

তিনি বলেন, বিজ্ঞান কূপমন্ডুকতার বিপরীতে সত্য অনুসন্ধান করে, অন্ধকার থেকে আলোর পথে নিয়ে যায় এবং বিজ্ঞানমনস্ক যুক্তিবাদী সমাজ গঠনের পথ দেখায়। জাদুঘর মহাকালের জ্ঞানভাণ্ডারকে আপন বক্ষে ধারণ করে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে তা তুলে ধরে।

রাষ্ট্রপতি বলেন, জাদুঘর থেকে শিক্ষা নিয়ে তরুণ প্রজন্ম অতীত সম্পর্কে জেনে নিজেদের জ্ঞানের ভাণ্ডার সমৃদ্ধ করার পাশাপাশি ভবিষ্যতে তা প্রয়োগ করতে পারে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর স্থায়ী বিজ্ঞান প্রদর্শনী, ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী, বিজ্ঞান বিষয়ক সভা, সেমিনার, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ পালনসহ নানাবিধ কার্যক্রমের মাধ্যমে জাতির মাঝে বিজ্ঞানমনস্কতা সৃষ্টির প্রয়াস চালিয়ে যাচ্ছে, যা প্রশংসনীয়।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর পরিদর্শন করতে তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানিয়ে আবদুল হামিদ বলেন, তরুণ প্রজন্ম যেন নিজেদের জ্ঞানের পরিধি বিস্তৃত করে এবং বিজ্ঞানমনস্ক জাতি হিসেবে গড়ে ওঠে। সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ অসাম্প্রদায়িক, বিজ্ঞানমনস্ক দেশ হিসেবে গড়ে উঠুক, পরিণত হোক জাতির পিতার স্বপ্নের সোনার বাংলায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here