ইসরায়েলি হামলা রুখতে রুশ ক্ষেপণাস্ত্রের জবাব দেবে সিরিয়া

0
28

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার মাটিতে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার দাবি ঘিরে বিতর্ক বাড়ছে। এরই মধ্যে রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র কেনার কথা ঘোষণা করলেন সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদ।

প্রেসিডেন্ট বাসার আল আসাদ বলেন, ইসরায়েলের বিমান বা মার্কিন ক্ষেপণাস্ত্র হুমকি মোকাবিলায় রাশিয়ার সঙ্গে আলোচনা করাই স্বাভাবিক।

বৃহস্পতিবার দামেস্ক আন্তর্জাতিক বিমান বন্দরের কাছে প্রবল বিস্ফোরণ হয়, পরে লেবাননের জঙ্গি গোষ্ঠী হিজবুল্লা দাবি করে, দামেস্কে তাদের অস্ত্র ঘাঁটিতে হামলা চালিয়েছে ইসরায়েল।

অন্যদিকে আরব দুনিয়ার বিভিন্ন সংবাদ মাধ্যমের খবর, ইসরায়েলের লক্ষ্যবস্তু ওই ঘাঁটিতে ইরান থেকে আনা অস্ত্র মজুত করে রাখা হয়েছিল। সেখানে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ায় প্রভূত ক্ষতি হয়েছে।

সিরিয়া সরকার বনাম বিদ্রোহী গোষ্ঠী ও বিভিন্ন জঙ্গি গোষ্ঠীর মধ্যে পারস্পরিক সংঘর্ষ চলছে। আন্তর্জাতিক ক্ষেত্রে সেটি সিরিয়া সংকট নামে পরিচিত।  সিরিয়ায় ক্ষমতাসীন বাসার আল আসাদ সরকারের পক্ষ নিয়েছে আরব দুনিয়ার জঙ্গি গোষ্ঠী হিজবুল্লা। লেবানন থেকে পরিচালিত এই সংগঠনটি চরম ইজরায়েল বিরোধী।

সম্প্রতি সংগঠনের প্রধান নাসরুল্লা হুমকি দিয়েছিল, তাদের ক্ষেপণাস্ত্র ইজরায়েলের যে কোনও পরমাণু গবেষণা কেন্দ্র ধংস করবে। হুমকির পরই আগ্রাসী হয়ে উঠেছে ইসরায়েল। তাদের দাবি, সিরিয়া সংকটকে কাজে লাগিয়ে হিজবুল্লা চেষ্টা করছে ইজরায়েলের উপর ক্ষেপণাস্ত্র হামলার। সম্প্রতি এমন একটি হামলায় সিরিয়ার বিমান বাহিনীর প্রভূত ক্ষতি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here