নিউইয়র্কে তিন দিনব্যাপী বাংলা উৎসব শুরু

0
104

নিউইয়র্ক: বাংলা ভাষা ও সংস্কৃতির লালন এবং বাঙালির অবিস্মরণীয় মুক্তিযুদ্ধের চেতনা প্রবাস-প্রজন্মে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে গত শুক্রবার নিউইয়র্কে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘২৬তম নিউইয়র্ক বইমেলা ও আন্তর্জাতিক বাংলা উৎসব’। এ উৎসবের আয়োজক মুক্তধারা ফাউন্ডেশন। খবর এনআরবি নিউজের।

‘বই হোক প্রজন্ম-সেতু’ স্লোগানে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসের বিভিন্ন রাস্তায় মঙ্গল শোভাযাত্রা হয়। এর পর পাবলিক স্কুল ৬৯-এর সামনে ফিতা কেটে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। তার পাশে ছিলেন বিশিষ্ট লেখক পবিত্র সরকার।

পরে বাংলাদেশ, ভারত, যুক্তরাজ্য, কানাডা ও যুক্তরাষ্ট্রের ২৬ জন কবি, সাহিত্যিক ও লেখক মঙ্গল প্রদীপ প্রজ্বালন করেন। এ সময় উপস্থিত ছিলেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী ড. লীনা তাপসী, ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, কবি ইকবাল হাসান, ছড়াকার লুৎফর রহমার রিটন, লেখিকা নাজমুন নেসা পিয়ারী, কবি আমীরুল ইসলাম, প্রকাশক আহমদ মাযহার, উৎসবের আহ্বায়ক ফেরদৌস সাজেদীন, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব জামাল উদ্দিন হোসেন, ড. হুমায়ুন কবীর, জসিম মলি্লক, হাসান ফেরদৌস প্রমুখ।

অধ্যাপক শামসুজ্জামান খান প্রবাসে বাংলা ভাষা আর সংস্কৃতির প্রতি বাঙালিদের গভীর আগ্রহ আর মমত্ববোধের প্রশংসা করে বলেন, ‘বাংলা উৎসব ও বইমেলা বাঙালির বিশ্বায়ন। এর পরিধি বাংলাদেশের গণ্ডি পেরিয়ে বিশ্বের প্রায় সর্বত্র বিস্তৃত হয়েছে।’

উদ্বোধনী অনুষ্ঠান শেষে ছিল গান ও নৃত্য পরিবেশনা। উৎসবে ঢাকা, কলকাতা, কানাডা ও যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি প্রকাশনা সংস্থা বইয়ের স্টল দেয়। বাঙালি পণ্য আর খাদ্যের স্টলও সবার নজর কাড়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here