মুসলিম নাগরিকদের ভ্রমণে ট্রাম্পের নিষেধাজ্ঞায় আবারো ধাক্কা

0
94

আন্তর্জাতিক ডেস্ক: ছয়টি মুসলিম প্রধান দেশের নাগরিকদের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা আবারো আইনি লড়াইয়ে পরাজিত হয়েছে। এ নিষেধাজ্ঞা বাতিল করে দেওয়া পূর্ববর্তী একটি রায় বহাল রেখেছে দেশটির একটি আপিল আদালত।

রায়ে বলা হয়েছে, ট্রাম্পের নির্বাহী আদেশ মার্কিন অভিবাসন আইন লঙ্ঘন করে। তবে যুক্তরাষ্ট্রে প্রবেশে ইচ্ছুক ব্যক্তিদের ওপর সূক্ষ্ম যাচাই বাছাই এর ক্ষমতা বহাল রাখা হয়েছে। ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের আগে ঘোষণা দিয়েছিলেন ক্ষমতায় যাওয়ার ১০০ দিনের মধ্যে তিনি কী কী করবেন। তার একটি ছিল অভিবাসনের ওপরে কঠোর অবস্থান।

গত জানুয়ারিতে ক্ষমতা নেওয়ার পরপরই ডোনাল্ড ট্রাম্প যেসব নির্বাহী আদেশে সই করেন তার একটি হলো ছয়টি মুসলিম দেশের নাগরিকদের ওপর ৯০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা। ভ্রমণ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ দেওয়ার সাথে সাথেই যুক্তরাষ্ট্রজুড়ে বিমানবন্দরগুলোতে ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি হয়। দেশটিতে এই সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদও হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের প্রচেষ্টা ইতিমধ্যেই বেশ কয়েকবার রুখে দিয়েছেন মার্কিন বেশ কয়েকজন বিচারক।

এখন নতুন করে আরো একবার ট্রাম্পের আইনি পরাজয় হলো। এ দফায় হেরে গেলেও এই আইনি লড়াই অবশ্য এখনি শেষ হচ্ছে না। শেষ পর্যন্ত তা সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়াবে বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here