ডেপুটি কন্সাল জেনারেলের মামলা চলাকালে সুপ্রিম কোর্টের সামনে বাংলাদেশীদের মানববন্ধন

0
54

নিউইয়র্ক থেকে: নিউইয়র্কে বাংলাদেশের ডেপুটি কন্সাল জেনারেল শাহেদুল ইসলামের মামলা চলাকালে কুইন্স সুপ্রিম কোর্টের সামনে প্রবাসীরা মানববন্ধন করলেন। ‘ইউনাইটেড বাংলাদেশী বাংলাদেশী আমেরিকান ফর শাহেদুল ইসলাম’ শীর্ষক ব্যানারে ২৮ জুন বুধবার সকালে অনুষ্ঠিত এ কর্মসূচি থেকে ডেপুটি কন্সাল জেনারেলের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের বিস্তারিত তদন্ত শেষে ন্যায় বিচার প্রত্যাশা করা হয়।

শাহেদুলের গৃহকর্মী রুহুল আমিন (৪১) গত বছরের মে মাসে বাসা থেকে পালিয়ে পুলিশে অভিযোগ করেছেন যে, চুক্তি অনুযায়ী তাকে কোন পারশ্রমিকই দেয়া হয়নি। অধিকন্তু সপ্তাহে ৫ দিন মোট ৪০ ঘন্টা করে কাজের শর্ত থাকলেও ৭ দিনই অনেক বেশী সময় কাজ করিয়ে নেয়া হয়। এর প্রতিবাদ করলে কিংবা ন্যায্য পারিশ্রমিক চাইলেই নাকি তাকে মারধোর করা হয়। আরো অভিযোগ করা হয়েছে যে, শাহেদুল (৪৫) নাকি তার পাসপোর্টও আটক রেখেছেন। এ অভিযোগের তদন্ত শেষে কুইন্স ডিস্ট্রিক্ট এটর্নী রিচার্ড এ ব্রাউন শাহেদুলের বিরুদ্ধে চার্জ গঠন করেন ১২ জুন। সেদিনই সকালে শাহেদুলকে বাসা থেকে গ্রেফতার করে সুপ্রিম কোর্টে বিচারপতি ডেনিয়েল লুইসের এজলাসে সোপর্দ করা হয়। পরদিন তিনি ৫০ হাজার ডলার বন্ডে জামিনে মুক্তিলাভ করেছেন।

২৮ জুন ছিল মামলার প্রথম শুনানীর দিন। সে সময়েই আদালতের সামনে মানববন্ধন করলেন প্রবাসীরা। তাদের দাবি, যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের ক্ষেত্র প্রস্তুতের অভিপ্রায়ে শাহেদুলকে ফাঁসানো হয়েছে। প্রকৃত অর্থে শাহেদুল তাকে সবসময়ই ন্যায্য পারিশ্রমিক দিয়েছেন এবং সেই অর্থে বাংলাদেশে ঠাকুরগাঁও জেলার কিশোরবাড়ি গ্রামে ৮ লাখ টাকায় একটি বাড়ী তৈরী করেছেন রুহুল আমিন। একই সময়ে ঠাকুরগাঁও জেলা সদরে ২৪ লাখ টাকায় ৮ শতাংশ জমি ক্রয়ের তথ্যও উপস্থাপন করা হয় মানববন্ধন থেকে। এসবের সমর্থনে বিস্তারিত ডক্যুমেন্ট মাননীয় আদালতে সোপর্দের জন্যে শাহেদুলের এটর্নী সময় প্রার্থনা করেছিলেন। মাননীয় আদালত ৩ অক্টোবর পর্যন্ত সময় দিয়েছেন বলে ডিস্ট্রিক্ট এটর্নীর অফিস থেকে জানা গেছে।

মানববন্ধনে নেতৃবৃন্দের মধ্যে ছিলেন আইরিন পারভিন, জাকারিয়া চৌধুরী, শাহীন আজমল, মোশারফ হোসেন, এমাদ চৌধুরী, মিসবাহ আহমেদ, নূরল আবসার সেন্টু, শিবলী সাদিক প্রমুখ। এ সময় কুইন্স সুপ্রিম কোর্টের অনেকে বিষয়টি অবলোকন করেন। প্রবাসীদের মধ্যেও এ মামলা নিয়ে নানা প্রশ্নের উদ্রেক করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here