ভ্রমণ : অপার সৌন্দর্যে উপচে পড়া ইউরোপের ছোট ৪ শহর

0
132

যারা ভ্রমণের জন্য পাগল থাকেন, তাদের কাছে বিশ্বের নামকরা সব পর্যটন শহরগুলো সেরা গন্তব্য হিসাবে বিবেচিত হয়। যারা ইউরোপ ভ্রমণের চিন্তা-ভাবনা করছেন, তাদের জানানো হলো এমন চারটি শহরের কথা যার সম্পর্কে অনেকেই অবগত নন। এসব বিভিন্ন দেশের ছোট ছোট সব শহর। কিন্তু অপার সৌন্দর্যে ভরা।

১. ফ্রান্সের আইক্স-এন-প্রোভিয়েন্স  

অলস ছুটি কাটানোর আদর্শ এক স্থান। এই শহরের রয়েছে অনেক পুরনো ইতিহাস ও ঐতিহ্য। এর গোড়াপত্তন ঘটায় রোমানরা, সেই খ্রিস্টপূর্ব ১২২ অব্দে। নান্দনিক স্থাপত্য, সবুজে ছাওয়া বুলেভার্দ, পাবলিক স্কয়ার আর টাটকা খাবারের জন্য ফ্রান্সের জনপ্রিয় এক শহর। এ ছোট শহরজুড়ে ৪০টি ঝর্ণা রয়েছে। এগুলো বানানো হয় ১৭ শো এবং ১৮ শো শতকের দিকে। আছে ১৬ শো শতকে বানানো সেইন্ট সার্ভেয়ার ক্যাথেড্রাল।

২. স্পেনের গিরোনা 

প্রতিবেশী শহরটি হলো বার্সেলোনা আরো বেশি বিখ্যাত। কিন্তু গিরোনার অপরূপ দৃশ্য আপনাকে ইন্দ্রজালে আটকে রাখবে। নর্দান ক্যাটালনিয়ার এই শহরটি বৈচিত্র্যময় সংস্কৃতি, খাবার আর রাতের জীবনের জন্য বিখ্যাত। টির নদী শহরটিকে দুই ভাগে ভাগ করে দিয়েছে। ঐতিহাসিক সিকিভাগ রয়েছে পূর্বাংশে। সেখানে মধ্যযুগের কিছু ম্যানশন রয়েছে। আর পশ্চিম অংশ দারুণ কিছু অ্যাভিনিউ, বুটিক হাউজ আর ক্যাফেতে সাজানো।

৩. ইতালির ফেরারা 

ইতালির রেঁনেসার সময়কার এক শহর যা ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে স্বীকৃত। এখানকার রেঁনেসার সময়কার পালাজ্জো দেল ডায়ামান্তি প্যালেসই তার প্রমাণ। এটা শহরের ন্যাশনাল আর্ট গ্যালারি। ফেরারা নামকরণ হয়েছে এর নির্মাণশৈলীর কারণে। ১২ হাজার ৬০০টি মার্বেল ব্লক দিয়ে গড়ে তোলা হয়েছে প্যালেসটি।

৪. বেলজিয়ামের ব্রুজেস 
খালের দুই ধার দিয়ে যাওয়া মতো সরু ও ছোট এই শহরতে উপচে পড়ছে বেলজিয়ামের রোমান্সের পুরাটুকু। খালে রোমান্টিক ও উপভোগ্য ভ্রমণ আপনাকে দারুণ আনন্দ দেবে। এখানে রয়েছে চার্চ অব আওয়ার লেডি। সেখানে রয়েছে মাইকেলেঞ্জেলোর ভাস্কর্য ‘ম্যাডোনা অ্যান্ড চাইল্ড’। আছে মধ্যযুগীয় বেল টাওয়ার। অপূর্ব সুন্দর এই শহরে মিলবে বিশ্বখ্যাত চকোলেট আর ওয়েফার। সূত্র : হ্যাটি ট্রিপস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here