অস্ত্র বিক্রিতে নতুন রেকর্ড গড়তে চলেছে আমেরিকা

0
13

আন্তর্জাতিক ডেস্ক: চলতি ২০১৭ সালে অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রিতে নতুন রেকর্ড গড়তে চলেছে আমেরিকা। সূত্রের খবর, এ বছর ছয় হাজার ৯০০ কোটি ডলার কিংবা তারও বেশি অর্থের অস্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রি করতে পারে ট্রাম্পের সরকার। ২০১২ সালে আমেরিকা ছয় হাজার ৯০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করেছিল।

চলতি বছর এরইমধ্যে মার্কিন কংগ্রেস পাঁচ হাজার ৯০০ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে। ‘কাউয়েন ওয়াশিংটন রিসার্চ’ নামে একটি সংস্থার প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গিয়েছে। প্রতিবেদনে দাবি করা হয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরব সফরের সময় যে সামরিক সরঞ্জাম বিক্রির ঘোষণা করেন, তাও এর সঙ্গে যুক্ত হবে। এবং সর্বসাকুল্যে তা নতুন রেকর্ড হতে যাচ্ছে।

এশিয়া, ইউরোপ ও মধ্যপ্রাচ্যে ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রনীতির অনিশ্চয়তার মুখে তারা অস্ত্র বিক্রির উপর আরও বেশি গুরুত্ব দিয়েছে। এর মধ্যে ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে ইউরোপ বিশেষ করে ন্যাটোভুক্ত দেশগুলি অস্ত্র কেনা বাড়িয়েছে, তেমনি চীনকে মোকাবেলার জন্য পূর্ব এশিয়ার কিছু দেশ মার্কিন অস্ত্র কিনছে।

এছাড়া মধ্যপ্রাচ্যে ইরানকে মোকাবেলার জন্য সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন বিশাল বাজেটের মার্কিন অস্ত্র কিনছে। অস্ত্র কেনার তালিকায় রয়েছে কুয়েত, ওমান এবং কাতারও।

সুত্রঃ কলকাতা ২৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here