রাজধানীর জলাবদ্ধতা নিরসনে কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান

0
76

ঢাকা: রাজধানীর জলাবদ্ধতা নিরসনে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং বর্জ্য ব্যবস্থাপনায় শৃংখলা আনার আহবান জানিয়েছেন জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ।

তিনি দশম জাতীয় সংসদের ১৬তম (বাজেট) অধিবেশনের সমাপনী বক্তব্যে এ আহবান জানান।

তিনি এবারের বাজেট অধিবেশনে প্রাণবন্ত আলোচনার জন্য সরকারি ও বিরোধীদলের সদস্যদের ধন্যবাদ জানান।

তিনি বলেন, রাজধানীসহ সারাদেশে চিকুনগুনিয়া এখন ভয়াবহ আকার ধারণ করেছে। চিকুনগুনিয়া প্রতিরোধে মশক নিধনের পাশাপাশি জনসচেতনতা বাড়ানোর উদ্যোগ নিতে হবে। হাসপাতালগুলোতে যাতে যথাযথ স্বাস্থ্যসেবা নিশ্চিত করা যায় এজন্য হাসপাতালের অনিয়ম দূরীকরণের উদ্যোগ নিতে হবে।

ইদানিং লবণেও বিষ মিশানো হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, খাদ্যে ও ফলমূল ভেজাল এবং ফরমালিনমুক্ত করতে হবে। যথাযথ আইনের প্রয়োগ ছাড়া ভেজাল নিয়ন্ত্রণ করা যাবে না। আর ভেজাল থেকে মুক্তি না পেলে ভিশন-২০২১ ও ২০৪১ বাস্তবায়ন সম্ভব নয়।

বিরোধীদলীয় নেতা বলেন, দেশব্যাপী বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে যাতে সঠিকভাবে ত্রাণ বিতরণ করা হয় এ ব্যাপারে মনিটরিং ব্যবস্থা জোরদার করতে হবে।

তিনি জনসংখ্যা নিয়ন্ত্রণের আহবান জানিয়ে বলেন, যে হারে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে আগামী ২০৫০ সালের পর জনসংখ্যা ২০ কোটি ছাড়িয়ে যাবে। এতে কৃষি জমি কমে যাবে এবং খাদ্য সংকট দেখা দেয়ার আশংকা রয়েছে।

এছাড়াও সমাপনী বক্তৃতায় তিনি কর্মসংস্থান সৃষ্টি, মাদকের করালগ্রাস থেকে যুব সমাজকে রক্ষা, নদী দুষণরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ, চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোসহ বেসরকারি শিক্ষকদের অবসরকালীন ফান্ডে অতিরিক্ত টাকা না কাটার জন্য সরকারকে কার্যকর পদক্ষেপ নিতে আহ্বান জানান। পাশাপাশি দেশে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টির ওপরও তিনি গুরুত্বারোপ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here