সূর্যগ্রহণে বিদ্যুৎ ঘাটতিতে যুক্তরাষ্ট্র!

0
108

আন্তর্জাতিক ডেস্ক: সূর্যগ্রহণের সময় সূর্যের আলো ঢেকে গিয়ে অন্ধকার নামবে বিশাল এলাকায়। আর এ সময় নিভে যেতে পারে বিজলি বাতিও। ২১ আগস্টের সূর্যগ্রহণের জেরে প্রায় ৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ ঘাটতি হতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রে।

২১ আগস্টের সেই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতেই এখন সাজো সাজো রব আমেরিকায়। পশ্চিম উপকূল থেকে পূর্ব উপকূল, সে দিন গোটা আমেরিকার মানচিত্রজুড়ে নামবে এই পূর্ণগ্রাসের ছায়া। লাখো লাখো মার্কিনি যখন এই বিরল দৃশ্যের সাক্ষী হতে তৈরি হচ্ছেন, তখন সেই সূর্যগ্রহণই চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়ে দিয়েছে সে দেশের বিদ্যুৎব্যবস্থাকে।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণের ছায়া প্রথম পড়বে আমেরিকার অরিগানে। এরপর ১৪টি প্রদেশের ওপর দিয়ে সেই ছায়া ছড়িয়ে যাবে দক্ষিণ ক্যারোলিনা পর্যন্ত। মার্কিন মানচিত্রের বুক চিরে চলে যাওয়া এই ছায়াই চিন্তা বাড়িয়েছে প্রশাসনের। কারণ, এই গ্রহণের জেরেই এক নজিরবিহীন বিদ্যুৎ সংকটের মুখে গোটা আমেরিকা। ব্লুমসবার্গের গ্রিড-ফোরকাস্ট অনুযায়ী, সূর্যগ্রহণের জেরে ২১ আগস্ট প্রায় ৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ ঘাটতি হতে চলছে আমেরিকায়।

২০১২ সালের পর থেকে আমেরিকা জোর দিয়েছে সৌরশক্তিতে। প্রায় প্রতি বাড়ির ছাদেই বসেছে সোলার প্যানেল। সৌরবিদ্যুতের পরিমাণ ৫ বছরে লাফিয়ে ৯ গুণ বেড়ে গেছে। পরিবেশবান্ধব এই উদ্যোগের ফলে বিদ্যুৎ আরও সস্তা হয়েছে। তবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণে সেই ব্যবস্থাই এবার বিরলতম চ্যালেঞ্জের মুখে।
সূত্র : জিনিউজ

LEAVE A REPLY