‘হঠাৎ মুক্তিযোদ্ধা’ হয়ে যাচ্ছেন অনেকেই

বর্ণমালা নিউজ: নিউইয়র্কে ‘মুক্তিযোদ্ধা’ নামে সংগঠন গড়ার হিড়িক পড়ে গেছে। হঠাৎ গজিয়ে মুক্তিযোদ্ধা সংগঠনগুলোতে আবা রহঠাৎ বনে যাওয়া মুক্তিযোদ্ধাদের সমাগম দেখে কমিউনিটির মানুষরা যত না হতবাক হচ্ছেন তার চেয়ে বেশী তারা এর পেছনের রহস্য জানার জন্য উদগ্রীব। আর রহস্যের জাল ভেদ করে জানা গেছে দেশে বর্তমান আওয়ামী সরকারের সময়ে মুক্তিযোদ্দাদের ভাতা এবং তাদের পরিবারকে দেয়া বিশেষ সুবিধা বৃদ্ধি করায় দেশের মত প্রবাসেও হঠাৎ মুক্তিযোদ্ধার সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

‘হঠাৎ মুক্তিযোদ্ধা’র তালিকায় এন অনেকের নাম দেখা যাচ্ছে যাদের অনেকেই ২০/২৫ বছর ধরে নিউইয়র্কে বাস করে কখনও নিজেদের মুক্তিযোদ্ধা হিসাবে পরিচয় দেননি এবং মুক্তিযোদ্ধাদের কোন সমাবেশে তাদেরকে দেখা যায়নি। দ্বিতীয় দফায় শেখ হাসিনা সরকার গঠনের পর দেশের মত প্রবাসেও ‘হঠাৎ মুক্তিযোদ্ধা’র উৎপাত বেড়ে গেছে। এক সময় নিউইয়র্কে জাতীয় দিবসের অনুষ্ঠানে গুলোতে সম্মান প্রদর্শনের জন্য দুয়েকজন মুক্তিযোদ্ধাকে পাওয়া যেতো, আর এখন ডজন ডজন মুক্তিযোদ্ধা উপস্থিত হন যেকোন অনুষ্ঠানে। আর আয়োজকরা এরফলে পরেছেন মহা বিপাকে। কিছুদিন আগেও যাকে বা যাদেরকে সাধারন প্রবাসী হিসাবে পিরিচিত ছিলেন, এখন তারাই বিশিষ্ট ও বীর মুক্তিযোদ্ধা হিসাবে নিজেদের পরিচয় দিচ্ছেন। শুধু পরিচয় শুধু পরিচয় দিয়েই ক্ষান্ত নন তারা, বিভিন্ন অনুষ্ঠানে তাদেরকে ‘যথাযথ সম্মান’ প্রদর্শন না করলে তারা ক্ষিপ্ত হয়ে অনুষ্ঠানও পর্যন্ত বানচাল করার হুমকি দেন।

এই হঠাৎ নিউইয়র্কে মুক্তিযোদ্ধার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সাধারন প্রবাসীদের মধ্যে ‘কে প্রকৃত মুক্তিযোদ্ধা আর কে মুক্তিযোদ্ধার বেশধারী’ তা নিয়ে চলছে নানা জল্পনা কল্পনা। আর তাই তারা বাংলাদেশের মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড ও সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে দাবী জানাচ্ছেন প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকায় নিউইয়র্কের কয়জন মুক্তিযোদ্ধা আছেন তা প্রকাশ করতে।

এদিকে মুক্তিযোদ্ধার সংখ্যাধিক্যের কারনে নিউইয়র্কে এখন সক্রিয়-নিষ্ক্রিয় মোট ৭টি সংগঠন রয়েছে মুক্তিযোদ্ধাদের। এগুলো হচ্ছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র কমান্ড ইনক। এর কমান্ডার হচ্ছেন আব্দুল মুকিত চৌধুরী, মুক্তিযাদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র কমান্ড (বাতেন- মশিউর রহমান), মুক্তিযাদ্ধা ফাউন্ডেশন (রাশেদ- বারী), মুক্তিযাদ্ধা সংহতি পরিষদ ( বাবলু- বেনু), জাতীয়তাবাদী মুক্তিযাদ্ধা দল, আওয়ামী মুক্তিযাদ্ধা লীগ ( কমান্ডার নবী- বাবলু)
বাংলাদেশ মুক্তিযাদ্ধা কল্যান পরিষদ, চেয়ারমযান আবু জাফর মাহমুদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here