টরন্টোতে ‘বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যাল’ ২৩ জুলাই

0
69

কানাডা: বাংলাদেশের মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ঘটনা প্রবাহ তুলে ধরার লক্ষ্যে প্রথমবারের মতো টরন্টোতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ  লিবারেশন ফেস্টিভ্যাল’। আগামী ২৩ জুলাই ৩৮০ বার্চমাউন্ট রোডের গ্র্যান্ডপ্যালেস কনভেনশন সেন্টারে এই ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হবে।

লন্ডনভিত্তিক ‘ট্রেজার একাত্তর’ নামে একটি সংগঠন এই উৎসবের আয়োজন করেছে। এতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

কয়েকজন বাংলাদেশির উদ্যোগে গঠিত ‘ট্রেজার ৭১’ বহির্বিশ্বে ছড়িয়ে থাকা বাংলাদেশের মুক্তিযুদ্ধের দলিলাদি সংগ্রহ এবং তা জনসম্মুখে তুলে ধরার কাজ করছে। তারই ধারাবাহিকতায় টরন্টোতে ‘বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যালের’ আয়োজন বলে উদ্যোক্তারা জানিয়েছেন।

ট্রেজার ৭১ এর প্রধান ফজলুল কবীর তুহিন এবং বাংলাদেশ লিবারেল ফেস্টিভ্যালের প্রধান সমন্বয়ক উজ্জ্বল দাস জানান, টরন্টোর এই উৎসবে বিদেশি আলোকচিত্রশিল্পীদের ক্যামেরায় বন্দি হওয়া বাংলাদেশের মুক্তিযুদ্ধের দুর্লভ কিছু আলোকচিত্র প্রদর্শিত হবে।

তারা জানান, লন্ডন, সিডনী ছাড়াও টরন্টোর কয়েকটি আলোকচিত্র এই উৎসবের প্রদর্শনীতে থাকবে।

জানা গেছে, বাংলাদেশ লিবারেশ ফেস্টিভ্যালে মূলত: বাংলাদেশের মুক্তিযুদ্ধকেই তুলে ধরা হবে। আলোকচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী ছাড়াও মুক্তিযুদ্ধভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে ফেস্টিভ্যালে। প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সাথে পরিচয় করিয়ে দিতে থাকছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

বাংলাদেশ লিবারেশন ফেস্টিভ্যালের টরন্টোর সমন্বয়কের দায়িত্ব পালন করছেন সুদীপ সোম রিংকু। তিনি বলেন, টরন্টোতে এই ধরনের এই আয়োজন এটিই প্রথম। প্রবাসে মুক্তিযুদ্ধ নিয়ে ব্যতিক্রমী এই আয়োজনটি সফল করে তোলার জন্য তিনি প্রবাসী বাংলাদেশিদের সহযোগিতা কামনা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here