কাতারে মাদক বিরোধী কর্মশালা

0
44

কাতার: ধূমপান ও মাদকমুক্ত বাংলাদেশ কমিউনিটি গড়ার দৃঢ় প্রত্যয়ে ধূমপান ও মাদক প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দোহা ফানার ইনস্টিটিউটে কাতার আল নূর কালচারাল সেন্টারের সমাজ কল্যাণ বিভাগের উদ্যেগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অর্থ সম্পাদক সালেহ নূর নবীর উপস্থাপনায় ও সমাজ কল্যাণ পরিচালক পেয়ার মুহাম্মদের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন সমাজ কল্যাণ সহকারী পরিচালক প্রকৌশলী জাহেদুল ইসলাম। কর্মশালায় ধূমপান ও মাদকের শারীরিক ও মানসিক ক্ষতিকর প্রভাব নিয়ে আলোচনা করেন প্রখ্যাত চিকিৎসক ডাঃমীর আকরাম।

কুরআন-সুন্নাহর দৃষ্টিতে ধুমপান ও মাদকের ইহ-পরকালীন ভয়াবহ পরিণাম শীর্ষক প্রামাণ্য আলোচনা করেন কাতার ধর্ম মন্ত্রণালয়ের ইমাম ও খতীব আল নূল সেন্টারের নির্বাহী পরিচালক হাফেজ মাওলানা ইউসুফ নূর।

আল নূর গবেষণা বিভাগীয় পরিচালক কাতারস্থ বাংলাদেশ স্কুল এন্ড কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যাপক এ.কে.এম আমীনুল হক ধূমপানের ক্ষতিকর প্রভাব ও এর থেকে মুক্তির উপায় শীর্ষক তথ্যবহুল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রথম আলোর কাতার প্রতিনিধি ও স্থানীয় মানবাধিকার কমিটির গবেষক তামীম রায়হান কাতারে বাংলাদেশীদের মাদক বাণিজ্য ও বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ার উদ্বেগজনক পরিসংখ্যান পেশ করে কমিউনিটি নেতৃবৃন্দকে এ ব্যপারে বলিষ্ঠ ও সমন্বিত পদক্ষেপ গ্রহণের আহবান জানান।

আল নূর শিক্ষা বিভাগীয় পরিচালক প্রকৌশলী সালাহ উদ্দীন বলেন, ধূমপান ত্যাগের জন্য ইচ্ছা শক্তি খোধাভীতি ও সৎ সঙ্গ প্রয়োজন।

জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি নজরুল ইসলাম মাদক ও ধূমপান প্রতিরোধ কর্মসূচিকে সাধুবাদ জানিয়ে প্রতিটি সমাজবান্ধব কর্মকান্ডে আল নূরের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন।

আল নূর নেতৃবৃন্দ কাতারে বাংলাদেশী অধ্যুষিত বিভিন্ন এলাকায় এ জাতীয় কর্মশালার আয়োজনের ঘোষণা দেন।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন আল নূর শিক্ষা বিভাগের সহকারী পরিচালক মাওলানা মুস্তাফিজুর রহমান, নির্বাহী সদস্য মাওলানা নুরুল আমীন, প্রশিক্ষক হাফেজ শাহাদাত হোসাইন, হাফেজ মুস্তাফিজ, ঢাকা সমিতির সহ সভাপতি প্রকৌশলী আলীমুদ্দীন, বিশিষ্ট ব্যবসায়ী সাইফুল ইসলাম সাগর ও বাংলাদেশ চিলড্রেন ফোরামের উর্দ্ধতন দায়িত্বশীল প্রকৌশলী শামস ইলিয়াস প্রমূখ। মহিলা কর্ণারে আলোচনা করেন মাওলানা মাহমুদা ও ডাঃ বুশরা রহমত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here