মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশিরা বৈধ হতে পারবেন

অন লা্মইন ডেস্ক: মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশি কর্মীরা আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে রি-হায়ারিং বা পুনঃনিয়োগ কর্মসূচির মাধ্যমে নিবন্ধিত হওয়ার সুযোগ পাবেন। এই সুযোগ গ্রহণে সকলের প্রতি আহবান জানিয়েছেন মালয়েশিয়ার অভিবাসন অধিদপ্তরের মহাপরিচালক মুস্তাফার আলী। সোমবার মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে এই আহবান জানান তিনি। ওই বৈঠকে বলা হয়, ই-কার্ড সংগ্রহে ব্যর্থরাও পাসপোর্ট এবং নিয়োগকর্তা জোগাড় করে রি-হায়ারিংয়ের প্রক্রিয়ায় বৈধ হওয়ার সুযোগ নিতে পারবেন।

ঢাকায় প্রাপ্ত খবরে জানা যায়, বৈঠকে ধরপাকড় প্রসঙ্গে মুস্তাফার আলী বলেন, এটি একান্তই আমাদের অভ্যন্তরীণ বিষয়। নিয়মিত বিরতিতে অভিযান চলবে। তবে গ্রেফতারের ভয় এড়িয়ে রিহায়ারিং প্রক্রিয়ায় যাতে সব বাংলাদেশি অংশগ্রহণ করতে পারে সেজন্য কোম্পানি বা নিয়োগকর্তা অভিবাসন দপ্তরে অবৈধদের নামের তালিকা পাঠালে তাদের যাতে পুলিশ হয়রানি না করতে পারে সেই ব্যবস্থা নেবে মালয়েশিয়ার সরকার।

বিভিন্ন অভিযানে আটক বিদেশি নাগরিকদের বিষয়ে তদন্ত হচ্ছে। আদালতের নির্দেশনা অনুযায়ী তাদের বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত হবে। সাধারণত পাসপোর্ট না থাকার জন্য পাসপোর্ট আইন, ভিসার জন্য ভিসা আইন অনুযায়ী বিচার হয়। সেই বিচারে তাদের শাস্তি হলে সেটি ভোগ করেই তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে।

প্রসঙ্গত, সর্বোচ্চ সংখ্যক বাংলাদেশি নাগরিক ই-কার্ড সংগ্রহ এবং রি-হায়ারিংয়ের সুযোগ নেয়ার জন্য নিবন্ধিত হওয়ায় মুস্তাফার আলী বৈঠকে সন্তোষ প্রকাশ করেন। এ পর্যন্ত প্রায় ২ লাখ ৯৩ হাজার বাংলাদেশি রি-হায়ারিংয়ের জন্য নিবন্ধিত হয়েছেন এবং ১ লাখের বেশি ই-কার্ড সংগ্রহ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here