নিউইয়র্কে বাংলাদেশী নারী শিল্পীদের চিত্র প্রদর্শনী শুরু

বর্ণমালা ডেস্ক: নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেট আমেরিকার বাংলাদেশী ও বাংলাদেশের বিশিষ্ট নারী শিল্পীদের শিল্পকর্ম নিয়ে একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। ম্যানহাটানের চেলসি আর্ট ডিস্ট্রিক্ট এর বিখ্যাত আর্ট গ্যালারী রগ স্পেসে। গত ২৭ জুলাই সন্ধ্যা সাড়ে ৬ টায় প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত জনাব মাসুদ বিন মোমেন। নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল শামীম আহসান প্রদর্শনীতে আগত অতিথিদের স্বাগত জানান।

প্রধান অতিথি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বাংলাদেশের সমৃদ্ধ ঐতিহ্য, সংস্কৃতি ও নারীর ক্ষমতায়নের কথা তুলে ধরে বাংলাদেশের নারী শিল্পীদের শিল্পকর্মের প্রশংসা করেন। বাংলাদেশের ও আিেরকান বাংলাদেশী শিল্পীদের শিল্পকর্মের সমন্বয় উভয় ক্ষেত্রের শিল্পীদের প্রেক্ষীত তুলে ধরবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি প্রদর্শনী আয়োজনের জন্য কনস্যুলেটকে ধন্যবাদ জানান। নিউইয়র্কে স্টেট ডিপার্টমেন্ট এর আঞ্চলিক অফিসের পরিচালক জেফ্রি আর. সেলারস তার বক্তব্যে প্রদর্শনী আয়োজনের জন্য অভিনন্দন জানান। বন্ধুপ্রতিম দু’দেশের মানুষের মধ্যে গভীরতর সংযোগ তৈরীর ক্ষেত্রে সংস্কৃতি একটি বিশেষ ভূমিকা পালন করতে পারে বলে তিনি উল্লেখ করেন।

উদ্বোধনের পরে অনুষ্ঠিত রিশেপশনে আমেরিকার প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন দেশের কনসাল জেনারেলসহ বিভিন্ন দেশের কূটনীতিবৃন্দ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সুশীল সমাজের সদস্যবৃন্দ এবং বিশিষ্ট প্রবাসী বাংলাদেশীসহ অনেকে উপস্থিত ছিলেন।

এর আগে কনসাল জেনারেল শামীম আহসান তার স্বাগত বক্তব্যে সংশ্লিষ্ট সবাইকে সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ জানান। চিত্র প্রদর্শনী বাংলাদেশ সম্পর্কে একটি ইতিবাচক ধারনা সৃষ্টিতে ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

‘বাংলাদেশ ওমেন আর্টিস একজিবিজন’ শিরোনামে আয়োজিত প্রদর্শনীতে প্রায় ৩০ টি শিল্পকর্ম স্থান পেয়েছে। যাদের শিল্পকর্ম এতে স্থান পেয়েছে – তারা হলেন বাংলাদেশ থেকে শামীম সুবরানা, কনক চম্পা চাকমা, রোকেয়া সুলতানা, ফরিদা জামান, গুলশান হোসেন, নাজিয়া আন্দালিব প্রিমা, দিলরুবা লতিফ রোজি, বিপাশা হায়াত, আফরোজা জামিল কঙ্কা এবং সামিনা নাফিজ। প্রবাসীদের মধ্য থেকে শামীম বেগম, জেবুন্নেছা কামাল, সালমা কানিজ, মাসুদা কাজী, হালিদে সালাম, শামীম আরা, কানিজ হোসনে আকবরী এবং সাজেদা সুলতানা।

গ্যালারী২১, ঢাকা, দি নিউইর্য়ক আর্ট কানেকশন এবং বাংলাদেশী-আমেরিকান আর্টিস্টস ফোরাম চিত্র প্রদর্শনীতে কনসুলেট জেনারেলকে সহায়তা করছে । প্রদর্শনী উপলক্ষ্যে একটি মনোরম ক্যাটালগও প্রকাশিত হয়েছে।

২৮-৩১ জুলাই ২০১৭ সকাল ১০ টা – বিকাল ৬ টা পর্যন্ত জড়মঁব ঝঢ়ধপব Rogue Space (508 West 26 Street, 9th Floor, New York, NY 10001) এ প্রদর্শনী চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here