নিউইয়র্ক কনস্যুলেটে জাতীয় শোক দিবস পালন

নিউইয়র্ক: নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেটে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী উপলক্ষে ১৫ই আগস্ট ২০১৭ জাতীয় শোক দিবস পালন করে । সকালে কনস্যুলেট ভবনে কনসাল জেনারেল জনাব মোঃ শামীম আহসান,এনডিসি কর্তৃক জাতীয় পতাকা অর্ধনমিতকরনের মাধ্যমে দিনের কর্মসূচী শুরু হয়। বিকেলে আলোচনা সভা এবং দোয়া মাহফিল এর আয়োজন করা হয়। জাতির পিতা, তাঁর পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবনের উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। শোক দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করা হয়। আলোচনা সভায় বক্তারা জাতির পিতার বর্ণাঢ্য জীবন ও অর্জন সম্পর্কে আলোকপাত করেন। তারা বঙ্গবন্ধুর স্বপ্ন ’সোনার বাংলা’ গড়ার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সমবেতভাবে কাজ করে একটি উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করার আহবান জানান।

আলোচনা পর্বে অন্যান্যদের মধ্যে যুক্তরাষ্ট্র সফররত গাজীপুর-২ আসনের এমপি এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান জনাব মোঃ জাহিদ আহসান রাসেল, হবিগঞ্জ-৩ আসনের এমপি এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এডভোকেট মোঃ আবু জাহির, জাতিসংঘে বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মান্যবর জনাব মাসুদ বিন মোমেন বক্তব্য রাখেন।

কনসাল জেনারেল মোঃ শামীম আহসান,এনডিসি, তার স্বাগত বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বাঙালীর প্রতিটি ন্যায়সংগত আন্দোলনে তাঁর নেতৃত্বস্থানীয় ভূমিকার কথা তুলে ধরেন। এ প্রসঙ্গে তিনি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ”ডিজিটাল বাংলাদেশ” গড়ার স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে সবাইকে কাজ করার আহবান জানান। জনপ্রিয় গণসংগীত শিল্পী ফকির আলমগীর, একুশে পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব জনাব জামালউদ্দিন হোসেন, স্থানীয় বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ, সাংবাদিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনগুলোর প্রতিনিধিগণ, কনস্যুলেট জেনারেল ও মিশনের কর্মকর্তা কর্মচারীবৃন্দ অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং পরিবারের অন্যান্য শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে ও দেশের অব্যাহত সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া পরিচালনা করা হয়। আমন্ত্রিত অতিথিবৃন্দের মাঝে তবারক বিতরণের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here