মুম্বাই উপ-হাইকমিশনে শোক দিবস পালিত

মুম্বাই উপ-হাইকমিশনে শোক দিবস পালিত
 যথাযোগ্য মর্যাদায় এবং ভাবগম্ভীর পরিবেশে ভারতের  মুম্বাই-এ অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশনে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। মঙ্গলবার মুম্বাই-এ নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার সামিনা নাজ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন এবং অর্ধনমিত করণের মাধ্যমে শোক দিবসের কর্মসূচীর সূচনা করেন।
মুম্বাই-এ বসবাসরত প্রবাসী বাংলাদেশী, স্বাগতিক দেশের উচ্চপদস্থ সরকারী কর্মকর্তা, ভারতীয় নৌবাহিনীর সাবেক প্রধান এডমিরাল (অবঃ) ভিষ্ণু ভগওয়াৎ, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সেনাবাহিনীর সাবেক কর্নেল পুনতামবেকার, এডভোকেট নীলুফার ভগওয়াৎ-সহ স্থানীয় গণ্যমান্য অতিথিবৃন্দ এবং উপ-হাইকমিশনে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীগণ এ সময় উপস্থিত ছিলেন। পতাকা অর্ধনমিতকরণ শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের শহীদ সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত প্রার্থনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।
আলোচনা সভার শুরুতে মহান এ দিবসে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। বাণী পাঠ শেষে উপ-হাইকমিশনার শোক সভায় বিনম্র শ্রদ্ধাচিত্তে বঙ্গবন্ধুর স্মরণে আলোচনায় তিনি জাতির জনক বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে শাহাদত বরণকারী সকলের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।
 তিনি তাঁর বক্তব্যে জাতির জনকের জীবনাদর্শ এবং আমাদের স্বাধীনতা অর্জনের সকল সংগ্রামে বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্ব ও অপরিসীম আত্মত্যাগের কথা  সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। জাতীয় শোক দিবসে তিনি শোককে শক্তিতে রূপান্তরিত করার মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী ও সমৃদ্ধ ”সোনার বাংলা” গড়তে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে দেশে ও প্রবাসে বসবাসরত সকলের প্রতি উদাত্ত আহবান জানান।
শোক দিবসের এ স্মরণ সভায় ভারতীয় নৌবাহিনীর সাবেক প্রধান এডমিরাল (অবঃ) ভিষ্ণু ভগওয়াৎ, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সেনাবাহিনীর সাবেক কর্নেল পুনতামবেকারসহ প্রবাসী বাংলাদেশীগণও আলোচনায় অংশ নেন এবং বঙ্গবন্ধুর প্রতি তাঁদের শ্রদ্ধা জ্ঞাপন করেন। শোকসভার শেষ পর্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক একটি প্রামাণ্যচিত্র `সোনালী দিনগুলো’ প্রদর্শন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here