বৃটিশ হাইকোর্টে প্রথম বাংলাদেশি বংশোদ্ভুত বিচারক নিয়োগ

বর্ণমালা ডেস্ক: প্রথম বাংলাদেশি বংশোদ্ভুত হিসেবে বৃটিশ হাইকোর্টে বিচারক হিসেবে নিয়োগ পেয়েছেন আখলাকুর রহমান চৌধুরী।

দেশটির রানী দ্বিতীয় এলিজাবেথ তাকে এ পদে নিয়োগ করেন। ২ অক্টোবর থেকে তার নিয়োগ  কর্যকর হবে বলে বৃটিশ বিচার বিভাগের উদ্ধৃতি দিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়।

এতে উল্লেখ করা হয়, শুক্রবার বিচার বিভাগ থেকে এ ঘোষণা দেয়া হয়েছে। ওই ঘোষণায় বলা হয়েছে, আখলাকুর রহমান চৌধুরী (৫০) ‘দ্য অনারেবল মিস্টার জাস্টিস চৌধুরী’ নামে পরিচিত হবেন। তাকে দায়িত্ব দেয়া হয়েছে রানীর বেঞ্চ ডিভিশনে।

এর আগে ২০১৪ সালে বাংলাদেশী বংশোদ্ভূত স্বপ্নারা খাতুনকে সার্কিট জাজ হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল। তার দায়িত্ব ছিল ক্রাউন অ্যান্ড ফ্যামিলি কোর্টের মামলার শুনানি করা। ওদিকে বিচারক চৌধুরী ১৯৯২ সালে যোগ দেন বারে। কুইন্স কাউন্সেল হিসেবে এ পর্যন্ত দু’জন বাংলাদেশী বংশোদ্ভূতকে দায়িত্ব দেয়া হলো। তার মধ্যে বিচারক চৌধুরী অন্যতম। তার আগে কুইন্স কাউন্সেলে নিয়োগ দিয়ে হয়েছিল আরেক বাংলাদেশী বংশোদ্ভূত আজমালুল হোসেনকে। বিচারক আখলাকুর রহমান চৌধুরীকে ২০০৯ সালে রেকর্ডার হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল।

২০১৬ সালে তাকে হাইকোর্টের ডেপুটি জাজ হিসেবে নিয়োগ দেয়া হয়। দ্রুত তিনি কাজে দক্ষতা দেখান এবং তারই ধারাবাহিকতায় সরকারের নজরে পড়েন। এর ফলে দ্রুত পদোন্নতি পেতে থাকেন। দীর্ঘদিন তিনি এটর্নি জেনারেলের অ্যাপ্রুভড কাউন্সিলে এ-প্যানেলের সদস্য ছিলেন। সেখানে তিনি পররাষ্ট্র ও কমনওয়েল অফিস, প্রতিরক্ষা মন্ত্রণালয় সহ সরকারের বিভিন্ন সংস্থাকে মানবাধিকার থেকে বিভিন্ন ইস্যুতে পরামর্শ দিয়েছেন।

  • সিলেট টুডে টোয়েন্টিফের ডটকম থেকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here