নিউইয়র্কে জাতীয় শোক দিবসের প্রথম প্রহরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন

নিউইয়র্ক, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের প্রথম প্রহর ০০০১ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ ও মোমবাতি প্রজ্জলন করে শ্রদ্ধা নিবেদন করলো মুক্তিযোদ্ধারা ও মুক্তিযুদ্ধ শক্তির সম্মিলিত জোট। প্রতি বছরের ন্যায় এবারো নিউইয়র্কের বাঙ্গালী অধুষিত এলাকা জ্যাকসন হাইস্টে বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে সর্বস্তরের প্রচুর মানুষের সমাগমে ও ভাবগম্ভীর পরিবেশে দিবসটি পালিত হলো।

আয়োজক সংগঠনের প্রধান মুক্তিযোদ্ধা ডঃ প্রদীপ রঞ্জন কর শোককে শক্তিতে পরিনত ও মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ ও উন্নত দেশ গড়ার অঙ্গীকার ব্যক্ত করে স্বাগত বক্তব্য বলেন ১৫ আগস্ট বাঙ্গালীর জাতির জীবনে অত্যন্ত শোকাবহ একটি দিন। এদিন সংঘটিত হয়েছিলো ইতিহাসের ঘৃণ্য কলঙ্কিত এক অধ্যায়। ১৯৭৫ সালের ১৫ আগস্টের অমানিশায় হায়েনারা সপরিবারে হত্যা করলো ইতিহাসের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে। সেদিন দেশী-বিদেশী ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে চেয়েছিলো বঙ্গবন্ধু নাম ও আদর্শকে মুছে দিতে। কিন্তু না, তাদের সে স্বপ্ন পূরণ হয়নি। বাঙালি জাতির হৃদয়ে যে আদর্শ গেঁথে আছে, সে আদর্শকে হত্যা করতে পারে নি ঘাতকরা। তাই বঙ্গবন্ধু মরেনি। বঙ্গবন্ধু বাঙালির হৃদয়, মননে চির অবিনশ্বর ও অবিনাশী। তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা।

বিশেষ ব্যক্তিদের মধ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে পুস্পার্ঘ্য অর্পণ ও মোমবাতি প্রজ্জলন করে নিবেদন করেন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় সদস্য জনাব মিজানুর রহমান(খুলনা) ও বাংলাদেশ জাতীয় সংসদে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান জাহিদ আহসান রাসেলল, এরপর জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাননীয় এ্যামবাসেডর জনাব মাসুদ বিন মোমেন ও নিউইয়র্কে নিযুক্ত মাননীয় কনসাল জেনারেল মোঃ শামীম আহসান, জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ, মুক্তিযোদ্ধা শওকত আকবর রিচি ও মুক্তিযোদ্ধা শহিদুর রহমানের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা, যুক্তরাস্ট্র আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারন সনপাদক আবদুস সামাদ আজাদ, যগ্ম সম্পাদক আইরিন পারভিন, দপ্তর সনপাদক মোহন্মদ আলী সিদ্দিকী, মানবাধীকার সনপাদক কাজী কয়েসের নেওৃএে যুক্তরাস্ট্র আওয়ামীলীগের বিভিন্ন শ্রেনীর নেতাকমী, শাহিন আজমল, ডি এম রনেল ও মোঃ আলমগীরেরনেতৃত্বে নিউইয়ক স্টেট আওয়ামীলীগের নেতাকমী, যুক্তরাস্ট্র আওয়ামী যুবলীগের নেতাকমী, হাকিকুল ইসলাম খোকনের নেওৃওে আমেরিকান প্রেসক্লাব অব বাংলাদেশ অরিজিন, আজিজুল হক খোকন ও জুয়েলের নেতৃত্বে যুক্তরাস্ট্র শ্রমিকলীগ, নূরুজ্জামান ও সুবল দেবনাথের নেওৃএে যুক্তরাস্ট্র স্বেচ্ছাসেবকলীগের বিভিন্ন শ্রেনীর প্রচুর নেতাকমী; জাহিদ হাসানের নেতৃত্বে যুক্তরাস্ট্র ছাএলীগের বিভিন্ন শ্রেনীর নেতাকমী, যুক্তরাস্ট্র মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের নেএীবৃন্দ; নূরে আলম ঝিকুর নেওৃএে যুক্তরাস্ট্র জাসদের নেতাকমী, আশরাফুজ্জামানের নেওৃএে বঙ্গমাতা পরিষদ; এ্যাডভোকেট মোর্শেদা জামানের নেতৃত্বে আওয়ামী আইনজীবি পরিষদ; আশরাফুজামানের ও ইঞ্জিঃ মিজানুল হাসান নেতৃত্বে পোশাজীবি সমম্নয় পরিষদ; আলী হাসান কিবরিয়া অনুর নেওৃএে আমেরিকা বাংলাদেশ কমিউনিটি ডেভলেপমেণ্ট ইনিটিয়েটিফ (এবিসিডিআই), মিথুন আহমেদ ও লুৎফুল নাহার লতা ও মিনহাজ আহমেদের নেতৃত্বে উওর আমেরিকা সম্মিলিত সাংস্কৃতিক জোটের নেএবৃন্দ; ওবায়দুল্লা মামুনের নেতৃত্বে একুশের চেতনা পরিষদ, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার নেওৃবৃন্দ, এছাড়া অন্যান্ন যে সকল সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতে পুস্পার্ঘ্য অর্পণ করে তাদের মধ্যে জেনোসাইড ’৭১ ফাউন্ডেশন; মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্জ; স্বাধীনতা চেতনা মঞ্জ; বাংলাদেশ আওয়ামী ফোরাম, স্বদেশ ফোরাম। এছাড়াও অন্যান্নের মধ্যে জেড এ জয়, মোঃ জাহাঙ্গীর, আশরাফ মাসুক, মঞ্জুর চৌধুরী, প্রবীর গুন, আবুল কাসেম ভূইয়া সহ আরো অনেকই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ ও মোমবাতি প্রজ্জলনে অংশগ্রহন করেন। শেষপর্বে সম্মিলিত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here