নিউইয়র্কসহ আমেরিকায় ঈদুল আযহা উদযাপিত

0
138
আমেরিকার সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত বাংলাদেশীদের পরিচালিত জ্যামাইকা মুসলিম সেন্টারের আয়োজনে জ্যামাইকা স্কুল মাঠে -ছবি: বর্ণমালা নিউজ

বর্ণমালা নিউজ: নিউইয়র্কসহ পুরো আমেরিকায় পবিত্র ঈদুল আজহা পালিত যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও আনুষ্ঠানিকতায়। পহেলা সেপ্টেম্বর শুক্রবার নিউইয়র্কসহ আমেরিকার কয়েক হাজার মসজিদ ঈদ জাম তে যোগ দেন লক্ষাধিক নারী-পুরুষ। নিউইয়র্ক এবং সম্ভবত: আমেরিকার সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত বাংলাদেশীদের পরিচালিত জ্যামাইকা মুসলিম সেন্টারের আয়োজনে জ্যামাইকা স্কুল মাঠে। এখানে একমাত্র জামাতটি শুরু হয় ৮টা ৩০ মিনিটে। ঈদের জামাতে ইমামতী করেন মুসলিম সেন্টারের হাফিজিয়া মাদ্রাসার প্রধান হাফেজ মুজাহিদুল ইসলাম।

ঈদের জামাতের আগে জেএমসি’র কর্মকর্তাদের মধ্যে জেএমসি’র ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান ডা. মুহতাসিম বিল্লাহ ও সভাপতি খাজা মিজান হাসান এবং মূলধারার রাজনীতিকদের নিউইয়র্ক স্টেট এসেমব্লীম্যান ডেভিড উইপ্রিন, কাউন্সিলম্যান ররি ল্যান্সম্যান ও ডিস্ট্রিক্ট ২৪ থেকে সিটি কাউন্সিলে ডেমেক্রেটিক প্রাইমারীতে প্রতিদ্বন্দ্বী বাংলাদেশী তৈয়েবুর রহমান হারুন মুসল্লীদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন। এই পর্ব পরিচালনা করেন জেএমসি পরিচালনা কমিটির সাধারন সম্পাদক মনজুর আহমেদ চৌধুরী। এখানে নামাজ আদায় করেন কনসাল জেনারেল শামীম আহসান, সাপ্তাহিক ঠিকানার সম্পাদকমন্পলীর সভাপতি এম এম শাহীন, সাপ্তাহিক বাংলাদেশ সম্পাদক ওয়াজেদ এ, খান, সাপ্তাহিক বর্ণমালার প্রধান সম্পাদক মাহফুজুর রহমান, মুক্তিযোদ্ধা সরাফ সরকার, কমিউনিটি নেতা মোহাম্মদ আমিনুল্লাহ ও নাসির আলী খান পল, বাংলাদেশ সোসাইটির সাবেক সাধারন সম্পাদক ফখরুল আলম, জেবিবিএর সাবেক সাধারন সম্পাদক আবুল ফজল দিদারুল ইসলাম, জ্যামাইকা ফ্রেন্ডস সোসাইটির সাবেক সভাপতি বিলাল চৌধুরী সহ কউিনিটির গণ্যমান্য ব্যক্তিবর্গ।

নানা বৈরী পরিস্থিতি মোকাবিলা করে এখন আমেরিকার মুসলমানরা যে সংগঠিত হচ্ছেন তারই বহি:প্রকাশ ঘটছে সারা আমেরিকায় একইদিনে ঈদ উদযাপন। আগে এক সময় আমেরিকায় ঈদ নিয়ে মুসলিম কম্যুনিটির মধ্যে বিভক্তি ছিলো। যে কারণে সর্বত্র দুই দিন ঈদ পালন করা হতো। এবার ঈদের ছুটি বিভ্রাটে নিউইয়র্ক সিটির স্কুলে ঈদের ছুটি কার্যকর হয়নি। এদিকে সিটির ক্যালেন্ডারে শনিবার ২ সেপ্টেম্বর ঈদ থাকায় শুক্রবার ছুটি মেলেনি মুসলিম শিক্ষার্থীদের। দু১মাস আগে থেকেই নিউইয়র্ক সিটির ক্যালেন্ডারে ২ সেপ্টেম্বর শনিবার ঈদ উল আযহার ছুটি নির্দেশিত ছিল। কিন্তু ঈদের দু‘সপ্তাহ আগেও যদি মুসলিম কমিউনিটির নেতৃবৃন্দ তৎপর হলে তারিখ পরিবর্তন করে তা পহেলা সেপ্টেম্বর করা যেতো বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্ঠ অনেকেই।

আবহাওয়া ভাল থাকায় খোলা আকাশের নিচে অধিকাংশ মসজিদের ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ঈদ জামাতে বিপুল সংখ্যক মহিলাদের নামাজ আদায় চোখে পরার মত ছিলো। সবচেয়ে বেশী সংখ্যক মহিলা জ্যামাইকা মুসলিম সেন্টারের খোলা মাঠের জামাতে নামাজ আদায় করেন।
ঈদের আগের দিন বাংলাদেশ থেকে ফিরে এসে নিজ শহর নিউজার্সীর এডিসন সিটির মসজিদ আল ওয়ালিতে সকাল ৯ টায় ঈদের জামাতে নামাজ আদায় করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান।

বাংলাদেশ সোসাইটির সভাপতি কামাল আহমেদ সভাপতি কামাল আহমেদ ঈদের নামাজ আদায় করেন এলহার্স্ট সেন্টার মসজিদে। এলহার্স্টের ৫৫ স্ট্রীটের এই মসজিদে সকাল ৮টায় একটি জামাত অনুষ্ঠিত হয়।

জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার সভাপতি বদরুল খান ঈদের নামাজ আদায় করেন ওজন পার্কের আল ফুরকান মসজিদের আয়োজনে ৭৭ স্ট্রীট ও গ্লেমোর-লির্বাটি এভিন্যুতে। এখান তার সাথে আরো নামাজ আদায় করেন মুক্তিযোদ্ধা মুজাহিদুর ইসলাম, আব্দুর রাজ্জাক,একলেমুজ্জামান নুনু, হানিফউদ্দিন, সমির উদ্দিন, সেলিম উদ্দিন, নিজাম উদ্দিন প্রমূখ।

এস্টোরিয়ার আল আমিন মসজিদের উদ্যোগে ঈদের ১টি জামাত অনুষ্ঠিত হয় মসজিদ সংলগ্ন ৩৬ স্ট্রিটের ৩৬ ও ৩৭ এভিনিউর মাঝের সড়কে সকাল ৮টা ৩০ মিনিটে। এখানে মহিলাদের নামাজ আদায় করার ব্যবস্থা ছিল। জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ৩০ মিনিটে জ্যামাইকা স্কুল মাঠে।

জ্যামাইকার দারুস সালাম মসজিদের উদ্যোগে ঈদের চারটি জামাত মসজিদের ভিতরেই অনুষ্ঠিত হয় মসজিদের অভ্যন্তরে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায় এবং তৃতীয় জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হয়। জামাতে মহিলারাও নামাজ আদায় করেন।

জ্যাকসন হাইটসের মোহাম্মদী সেন্টারের ব্যবস্থাপনায় নিউইয়র্ক ঈদগাহের উদ্যোগে ঈদের ৫টি জামাত অনুষ্ঠিত হয় ৭৭স্ট্রিটের ৩৭ এভিনিউতে পিএস ৬৯ স্কুল ও জুইস সেন্টারের পাশের সড়কে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় এবং পঞ্চম ও শেষ জামাত সকাল ১১টায় অনুষ্ঠিত হয়।

ম্যানহাটনের মদিনা মসজিদের উদ্যোগে একটি জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায় ওপেন রোড পার্কে।

ব্রঙ্কসের পার্কচেস্টার জামে মসজিদের উদ্যোগে ঈদের তিনটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত সকাল ৮টা ৩০ মিনিটে, দ্বিতীয় জামাত সকাল ৯টা ৩০ মিনিটে এবং শেষ জামাত সকাল ১০টায় অনুষ্ঠিত হয়।
ব্রঙ্কসের পার্কচেস্টারের বাংলাবাজার মসজিদের উদ্যোগে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টা ৩০ মিনিটে মসজিদ সংলগ্ন পিএস ১০৬ এর প্লে গ্রাউন্ডে।

ব্রুকলীন বাংলাদেশ মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত সকাল ৭টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯টা ১৫ মিনিটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here