ফিনল্যান্ডে ঈদুল আজহা উদযাপিত

0
62

হেলসিংকি: ধর্মীয় ভাবগাম্ভীর্য আর বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ফিনল্যান্ডে ঈদুল আজহা উদযাপন করেছে মুসলমানরা। স্থানীয় সময় আজ শুক্রবার  ফিনল্যান্ডের ধর্মপ্রাণ মুসলমানরা ঈদ উৎসব উদযাপন করে।

শরতের মেঘলা আকাশ থেকে নেমে আসা গুঁড়িগুঁড়ি বৃষ্টির মাঝে ফিনল্যান্ডের প্রবাসী বাংলাদেশি মুসলমানরা সমবেত হয় ঈদের জামাতে। ইসলামী রীতি অনুযায়ী সকাল ৯টায় রাজধানী হেলসিংকির কামপো স্পোর্টস মিলনায়তন ও  হাকানিয়েমির পাল্লোহাল্লিতে প্রবাসী বাংলাদেশিদের ঈদের দুটি প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

স্পোর্টস মিলনায়তনের জামাতে ইমামতি করেন মো. বশির আহমেদ ও হাকানিয়েমির পাল্লোহাল্লিতে ইমামতি করেন হেলসিংকির দারুল আমান মসজিদের খতিব মো. আবদুল কুদ্দুস খান। ঈদের জামাত শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।  ফিনল্যান্ডের সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা জামাতে দুটিতে অংশ নেন।

প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ছিলেন, বদরুল মনির, কামরুল আলম কমল, লিমন চৌধুরী, নাসির খান, জহুরুল ইসলাম সিকদার, রফিকুল হায়দার টিপু, আরিফ হক, শওকত আলী মিলন, মোস্তফা আজাদ বাপি, জামান সরকার, মবিন মোহাম্মদ, রুবেল ভূঁইয়া, আতাউর রহমান, এম এ হারুন, এম এ হান্নান, মাসুদ আবদুল্লাহ, আনোয়ার হোসেন খান, বদরুম মুনীর ফেরদৌস, সালেহ আহমেদ সামসুল গাজী, মিজানুর রহমান মিঠু, জহিরুল আলম নজরুল, ইমাম হোসেন পাভেল, সপনীল, সেলিম মীর, মোস্তাক সরকার, খালেদুল ইসলাম জিতু, তানভীর আহমেদ, আলাউদ্দিন মোহাম্মদ, সাহিন মোহাম্মদ, সাজ্জাদ মুন্না প্রমুখ।

বরাবরের মতো এবারও বাঙালিদের ঈদ উৎসবে ছিল বিভিন্ন ধরনের দেশি-বিদেশি খাবার, একে অপরের বাড়িতে নিমন্ত্রণ খাওয়া, মাতৃভূমি বাংলাদেশে টেলিফোন করে পরিবারের ও আত্মীয়-স্বজনের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় ও খোঁজ-খবর নেওয়া ইত্যাদি। ঈদের এ আনন্দে একে অপরের বাড়িতে নিমন্ত্রণ খাওয়ার রেওয়াজ একাধারে ৩-৪ দিন চলতে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here