ফ্রান্সে ঈদুল আজহা উদযাপিত

0
42

ফ্রান্স: যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ফ্রান্সে পালিত হয়েছে পবিত্র ঈদুল আজহা। এবার ঈদে বাংলাদেশিদের পরিচালিত তিনটি মসজিদ ও একটি মিলনায়তনে একাধিক জামাত অনুষ্ঠিত হয়।

ঈদের সব জামাতে ছিল উপচেপড়া ভিড়। এসব জামাতে বাংলাদেশি ছাড়াও অন্য মুসলিম কমিউনিটির মুসল্লিদের উপস্থিতি ছিল লক্ষণীয়। বিপুলসংখ্যক বাংলাদেশি নারীও ঈদের নামাজ আদায় করে পরস্পর ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন। প্যারিসের বাংলাদেশি জামে মসজিদ ওবারভিলিয়েতে ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা ও বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

প্যারিসের মেট্রোহোশে জিমনেশিয়ামে সবচেয়ে বড় ঈদের জামাতের পর মুসল্লিদের উদ্দেশ্যে বক্তব্য দেন স্থানীয় জনপ্রতিনিধিরা। ঈদের জামাতের পর প্রচলিত প্রথা অনুযায়ী বাংলাদেশিসহ বিশ্বের অন্য দেশের মুসল্লিরা কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করেন। এবার মসজিদগুলোয় শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত এমনকি বাংলাদেশি নারীদের অংশগ্রহণ ছিল লক্ষণীয়।

দেশীয় ঐতিহ্যবাহী পায়জামা পাঞ্জাবিতে বাংলাদেশিরা মসজিদে আসেন। নামাজ শেষে বাংলাদেশিরা একে অপরের বাড়িতে ঘুরে ঈদের আনন্দ উপভোগ করছেন।

ঈদ ছুটির দিনে না হওয়ায় এবার অনেকেই ঈদের আনন্দ থেকে বঞ্চিত হয়েছেন। দেশে আপনজনদের রেখে ঈদের আমেজ তেমন একটি পূর্ণ হয়নি বলেও জানান অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here