বন্যাদুর্গতদের সাহাযার্থে কানেকটিকাটে বাক-এর সাংস্কৃতিক সন্ধ্যা

0
41

নিউ ইয়র্ক প্রতিনিধি: বাংলাদেশে বন্যাদুর্গতদের সাহাযার্থে তহবিল সংগ্রহের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে বাংলাদেশি আমেরিকান এসোসিয়েশন অব কানেকটিকাট (বাক)-এর কামাল-হুমায়ুন পরিষদ এক সাংস্কৃতিক সন্ধ্যা ও অভিষেক অনুষ্ঠানের আয়োজন করেন।

গত শনিবার মেরিডেন শহরের একটি স্কুলের মিলনায়তনে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে বাক এর সদস্য ছাড়াও রাশিদা আখন্দ লাকীর পরিচালনায় ও শারমিন রেজা ইভার সঞ্চালনায় আমেরিকা ও বাংলাদেশের জাতীয় সংঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। প্রথমেই শুভেচ্ছা বক্তব্য দেন অভিষেক অনুষ্ঠানের আহ্বায়ক কবির আখন্দ ও আব্দুল করিম প্রমুখ।

সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে শুরু হয় মূলপর্ব। এর মাঝে হলভর্তি দর্শকদের সামনে বাক-এর নব নির্বাচিত কামাল-হুমায়ুন পরিষদের ১৬ জন সদস্যকে শপথবাক্য পাঠ করান নির্বাচন কমিশনার মোহাম্মদ শরিফুল আহসান হেলাল। প্রধান নির্বাচন কমিশশনার হেলাল ইউ করিম সপরিবারে হজ্ব পালনের জন্য মক্কায় ভ্রমণে থাকায় তিনি শপথ অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি বলে জানানো হয়েছে। তবে শপথ অনুষ্ঠানে অন্য আরেকজন নির্বাচন কমিশনার শেখ ফারাবি এ সময় উপস্থিত ছিলেন।

এদিকে, সংগঠনের সভাপতি তাঁর মায়ের অসুস্থতার জন্য বাংলাদেশে অবস্থান করায় তিনি গত শনিবারের অনুষ্ঠানে শপথ নিতে পারেননি। শপথ গ্রহণের পর শুভেচ্ছা বক্তব্য দেন নির্বাচন কমিশনার মোহাম্মদ শরিফুল আলম হেলাল, শেখ ফারাবি, সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি নুরল আলম নুরু, সাধারণ সম্পাদক হুমায়ুন আহমেদ চৌধুরীসহ-সভাপতি ডেভিড রোজারিও ও সাংস্কৃতিক সম্পাদক রাশিদা আখন্দ লাকী ।

বাক-এর নতুন কমিটির শপথগ্রহণকারী সদস্যরা হলেন-সাধারণ সম্পাদক হুমায়ুন আহমেদ চৌধুরী, সহ-সভাপতি নুরুল আলম ও ডেভিড রোজারিও, যুগ্ম সাধারণ সম্পাদক সাঈদ রহমান আজিজ, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলম জাহাঙ্গীর, সাংগঠনিক সম্পাদক শাদ চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক রাশিদা আখন্দ লাকী, যুগ্ম সাংস্কৃতিক সম্পাদক মোহাম্মদ উদ্দিন জসিম, গণসংযোগ সম্পাদক এ কে এম মেসবাহ উদ্দিন, ক্রীড়া সম্পাদক তারেক খান, যুগ্ম ক্রীড়া সম্পাদক হাবিবুর রহমান হাবিব, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক ফরিদ চৌধুরী তারেক, মহিলা বিষয়ক সম্পাদক মারলিন গোমেজ মিথিলা এবং কার্য্যনির্বাহী সদস্য হারুন আহমেদ, সৈয়দ সাদেক আহমেদ ও আব্দুল মুমিত মামুন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন দেশের জনপ্রিয় গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর, রিজিয়া পারভীন, শাহ মাহবুব, কৌশলী ইমা ও রুপা আলমগীর।

শিল্পীদের যন্ত্র সঙ্গীতে সঙ্গত করেন নিউ ইয়র্কের মাটি ব্যান্ডের পার্থ গুপ্ত, রাকেশ ও রিচার্ডসহ অন্যরা। ওইদিন অনুষ্ঠানস্থলে ভ্রাম্যমাণ কনস্যুলেটের মাধ্যমে কনস্যুলার সেবা প্রদান করেন নিউ ইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কর্মকর্তাবৃন্দ।

এছাড়াও স্থানীয় সুপরিচিত চিকিৎসক ডা. সাঈদুর রহমানের নেতৃত্বে মানব দেহের বিভিন্ন অঙ্গ প্রতঙ্গের বিশেষজ্ঞদের উপস্থিতিতে বিনামূল্যে প্রবাসীদের স্বাস্থ্যসেবা প্রদান করা হয়। কানেকটিকাটের খেটে খাওয়া সাধারণ প্রবাসী বাংলাদেশিদের কথা ভেবেই বাক প্রতিবছর এ ধরনের স্বাস্থ্যসেবার আয়োজন করে থাকেন বলে জানান ভারপ্রাপ্র সভাপতি নুরুল আলম নুরু।

তিনি বলেন, বাক বিভক্ত হলেও তিনি মনে করেন কামাল-হুমায়ুন পরিষদ হচ্ছে একমাত্র ও বৈধ কমিটি। তাই বাক নিয়ে যারা বাঁকা পথে হাঁটছেন তাদের সোজা পথে আসাত্র জন্য তিনি আহ্বান জানান।

অভিষেক অনুষ্ঠানের আহ্বায়ক কবির আখন্দ তার বক্তব্যে বলেন, বাক এর শুরু থেকেই তিনি এ সংগঠনের সঙ্গে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। এর ভালোমন্দ সব বিষয়ে তিনি সম্পূর্ণভাবেই অবগত রয়েছেন। বাক-এর দু’টি নতুন কমিটি নিয়ে বাইরে ষড়যন্ত্র বা সমালোচনা করে সকল ভেদাভেদ ভুলে সঠিক বাক-এর পতাকাতলে এসে ঐক্যবদ্ধ হয়ে কাজ করায় আহ্বান জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here