১২ সেপ্টেম্বর নির্বাচনে ‘এসএইচএসএটি’ পরীক্ষা পদ্ধতির সমর্থকদের ভোট দিতে আহ্বান ড, ইভান খানের

বর্ণমালা নিউজ: নিউইয়র্ক সিটির স্পেশালাইজড স্কুলে ভর্তির বিশেষ পরীক্ষা ুবৃুৃট পদ্ধতি চালু রাখতে ভূমিকা রাখবেন যেসব কাউন্সিলম্যান তাদেরকে সমর্থনের কথা বললেন বাংলাদেশী কমিউনিটি ও নিউইয়র্কের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান খানস টিউটোরিয়ালের সিইও ড. ইভান খান ।

একটি মহল ‘এসএইচএসএটি’ পদ্ধতি তুলে দেবার পাঁয়তারা করছেন এই বলে যে এই পরীক্ষা পদ্ধতির ফলে স্টাইভেন্স, ব্রঙ্কস সাইন্স ও ব্রুকলীন টেকের মত স্পেশালইজড স্কুলগুলোর বহুমাত্রিকতা বিঘিœত হচ্ছে। ‘এসএইচএসএটি’ পরীক্ষায় কৃতকার্য হয়ে এশিয়ান শিক্ষার্থীদের অধিকহারে এসব স্কুলে ভর্তির সুযোগ পাওয়া রোধেই এমন চিন্তা ভাবনা করা হচ্ছে। আর তাই সিটি কাউন্সিলে এশিয়ান প্রার্থী ও অন্য যেসব প্রার্থী ‘এসএইচএসএটি’ পরীক্ষা পদ্ধতির বজায় রাখার জন্য কাজ করবেন বলছেন তাদেরকে নির্বাচিত করতে বাংলাদেশী কমিউনিটিকেও আহ্বান জানান ড. ইভান খান। কারন সাম্প্রতিক বছরগুলোতে বিপুল সংখ্যক বাংলাদেশী ছাত্রছাত্রীরা সিটির স্পেশালাইজড স্কুলগুলোতে সুযোগ করে নিচ্ছে এসব স্কুলে ভর্তি হবার একমাত্র পদ্ধতি ‘এসএইচএসএটি’ পরীক্ষায় অংশ নিয়ে অভাবনীয় ফল অর্জন করে।
দক্ষিণ এশীয় কমিউনিটির অংশ হিসাবে বিশেষ করে নি¤œ আয়ের বাংরাদেশী পরিবারগুরোর সন্তানরা গত বিশ বছর ধরে এই একক পরীক্ষা পদ্ধতিতে ্ঐসব স্কুলে জায়গা করে নিচ্ছে বলেন ড. ইভান খান।

এই পরীক্ষা পদ্ধতিকে সমর্থন করেন সিটি কাউন্সিলের ডিস্ট্রিক্ট ২০ কুইন্সের পুন:নির্বাচেন প্রার্থী পিটার কু। ২০১৪ সালে ‘এসএইচএসএটি’ নিয়ে দিনভর আলোচনা অংশ নিয়েছিলেন। গত ১৭ আগস্ট এক বিবৃতিতে পিটার কু নিশ্চিত করেছেন যে তিনি ‘এসএইচএসএটি’ পরীক্ষা পদ্ধতির পক্ষে তার অবস্থান অটুট রাখবেন। চায়নিজ আমেরিকান সিটিজেন এলায়েন্স অব গ্রেটার নিউইয়র্কের জরীপের উত্তরে তিনি তার এই অবস্থান তুলে ধরেন।

ব্রুকলীনের ডিস্ট্রিক্ট ৪৩ বে রিজড বেনসন হার্স্টের প্রার্থী চায়নিজ আমেরিকান ন্যান্সি টোং, ব্রুকলীনের ডিস্ট্রিক্ট ৩৮ -র প্রার্থী ক্রিস মিয়াও, লোয়ার ম্যানহাটান ডিস্ট্রিক্ট ১ এর প্রার্থী মার্গারেট চিন, রিপাবলিকান ব্রায়ান জাং, জানি=স্টন ব্রাননানও ‘এসএইচএসএটি’ পরীক্ষা পদ্ধতির পক্ষে অবস্থান নিয়েছেন।

নিউইয়র্ক শহরে বিভিন্ন বরোতে ১০টি লোকেশনে ব্রুকলীন, দ্য ব্রঙ্কস ও কুইন্সের জ্যাকসন হাইটস, জ্যামাইকা, এস্টোরিয়া, ওজন পার্ক, ফ্লোরাল পার্কে বসবাসকারী স্বল্প আয়ের পরিবারগুলোকে শিক্ষা-সেবা দিয়ে আসছে খানস টিউটোরিয়াল। আর খানস টিউটোরিয়াল থেকে এ পর্যন্ত ২,৬১৪ জন শিক্ষার্থী বিশেষায়িত স্কুলগুলোতে ভর্তির সুযোগ পেয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here