জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন শুরু

0
106

বর্ণমালা ডেস্ক ॥ নিউইয়র্কের ম্যানহাটনে বিশ্বের সব দেশের মানুষের ভীড়- চারিদিকে সাজ সাজ রব। জাতিসংঘের সদর দফতরের চারিদিকে কড়া পুলিশি প্রহরা। ছদ্মবেশে ঘুরছে গুপ্তচর। এরই মধ্যে গত ১২ সেপ্টেম্বর মঙ্গলবার থেকে জাতিসংঘের সদর দফতরে শুরু হয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন।

এদিন বিকেল সাড়ে ৩টায় অধিবেশনের উদ্বোধন করা হয়। এবারের অধিবেশনে সভাপতিত্ব করেন স্লোভেনিয়ার কূটনীতিক মিরোস্লাভ লাজক্যাক।

‘স্থিতিশীল পৃথিবীতে মানুষের জন্য শান্তি আর মর্যাদাপূর্ণ জীবনের সংগ্রাম’-কে উপজীব্য করা হয়েছে এবারের অধিবেশনে। সাধারণ বিতর্ক শুরু হবে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে। এ অধিবেশন চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।

এবারের অধিবেশনে সামাজিক উন্নয়ন, শিক্ষা, পরিবেশ, বাণিজ্য, লিঙ্গ, মানব উন্নয়ন, বিশ্বায়ন, তথ্য-প্রযুক্তি ও উদ্ভাবন, পানি ও পয়ঃনিষ্কাশনের মতো বিষয়গুলো প্রাধান্য পাবে বলে আশা করা হচ্ছে। এছাড়া আলোচনায় থাকবে জাতিসংঘের এজেন্ডা ২০৩০।

৭২ তম অধিবেশনের বিভিন্ন আলোচ্য বিষয় নিয়ে বিস্তারিত তথ্য এরই মধ্যে প্রকাশ করেছে জাতিসংঘ।

অধিবেশনের সভাপতি মিরোস্লাভ লাজক্যাক সাধারণ পরিষদের আগামী এক বছরের জন্য ছয়টি বিষয়কে অগ্রাধিকার দেওয়ার কথা জানিয়েছেন। এগুলোর মধ্যে রয়েছে- সাধারণ মানুষের জীবনে পরিবর্তন সাধন, শান্তি বজায় রাখতে প্রতিরোধ ও মধ্যস্থতা, অভিবাসন, এসডিজি ও জলবায়ুর জন্য রাজনৈতিক পদক্ষেপ, মানবাধিকার ও সমতা, সব লিঙ্গের জন্য সমান সুযোগ সৃষ্টি এবং মানসম্পন্ন বিভিন্ন কর্মসূচির আয়োজন।

এর আগে ৭১তম অধিবেশনের সমাপ্তি ভাষণে জাতিসংঘের মহাসচিব অ্যান্থনিও গুয়েতেরেজ বিদায়ী সভাপতিকে তার কাজের জন্য ধন্যবাদ জানিয়েছেন। থমসনের নেতৃত্বে ৭১তম অধিবেশন সফল ছিল বলেও উল্লেখ করেন মহাসচিব। একই সঙ্গে তিনি সাধারণ পরিষদের নতুন সভাপতি মিরোস্লাভের সঙ্গে কাজের আগ্রহ প্রকাশ করেন।

বিদায়ী ভাষণে থমসন তার নেতৃত্বে সাধারণ পরিষদের এক বছরের সাফল্যের কথা তুলে ধরেন। জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং জীবনধারণের স্থিতিশীল উপায় সৃষ্টির জন্য সচেতনতা তৈরিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিও তিনি আহ্বান জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here