উত্তর কোরিয়াকে পরমাণু তত্ত্ব সাপ্লাই দিচ্ছে পাকিস্তান!

0
81

আর্ন্তজাতিক ডেস্ক: সম্প্রতি ভারতে এসেছিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। তিনি যখন বিমানে ফিরছেন, তখনই জাপানের দিকে মিসাইল ছোঁড়ে উত্তর কোরিয়া। পরপর দু’বার একই পরিস্থিতির সম্মুখীন হতে হল জাপানকে। তবে যাওয়ার আগে তিনি ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলিকে যা বলে গিয়েছেন তাতে তার সন্দেহের তীর পাকিস্তানের দিকেই।

সূত্রের খবর জেটলিকে তিনি বলেছেন, পাকিস্তানের আব্দুল কাদের খান, যিনি নাকি বিভিন্ন দেশের পরমাণু তত্ত্ব চুরি করে বেড়ান তার কাছ থেকেই এই প্রযুক্তি শিখেছে উত্তর কোরিয়া। লিবিয়া, ইরানের পাশাপাশি উত্তর কোরিয়াতেও সেই পরমাণু তত্ত্বের কালোবাজারি করছেন আব্দুল কাদের খান। এমনটাই সন্দেহ অ্যাবের।

এর আগে ২০১১ তে ‘ওয়াশিংটন পোস্ট’-এ প্রকাশিত হয় এক বিশেষ থিয়োরি যেখানে জানা যায়, ১৯৯৮ সালে উত্তর কোরিয়ার এক নেতা আব্দুল কাদের খানকে চিঠি লেখেন। সেখানে বলা হয়, তৎকালীন পাকিস্তানের আর্মি জেনারেল তিন মিলিয়ন ডলার নেন ও উত্তর কোরিয়াকে পাঠিয়ে দেন পরমাণু তত্ত্ব পাঠিয়ে দেন। ওই বিমানেই মিসাইলের অংশ পাকিস্তানকে পাঠিয়েছিল পিয়ংইয়ং।

এর আগে একই দাবি করে সিইআইএ।

উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্রের উপাদান পাঠাচ্ছে পাকিস্তান। তদন্তে এমন বিস্ফোরক তথ্য এসেছে মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইনটেলিজেন্স এজেন্সি(CIA)-র হাতে।

রিপোর্টের ভিত্তিতে জানা গেছে, পাকিস্তান অ্যাটমিক এনার্জি কমিশন মোনেল ও এনকোনেল নামে দুটি উপাদান উত্তর কোরিয়াকে পাঠায় পাকিস্তান। চীনা সংস্থা বেইজিং সানটেক কোম্পানির মাধ্যমে এই উপাদান সাপ্লাই দেয় পাকিস্তান। কার্গো শিপে করে সেই উপাদান যায় উত্তর কোরিয়ায়। অথচ বেআইনিভাবে পারমানবিক উপাদান সাপ্লাই করার পরও এনএসজিতে সদস্যপদ দাবি করছে পাকিস্তান।

অন্য একটি সূত্রে জানা গিয়েছে, পাকিস্তান উত্তর কোরিয়াকে এমন একটি উপাদান দিচ্ছে, যা ওই দেশের অস্ত্র ভাণ্ডারকে আরও বেশি শক্তিশালী করতে তুলে সক্ষম।

সূত্রঃ কলকাতা ২৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here