কিডনি ভাল রাখে এলাচি!

0
132

খাবারে স্বাদ ও সুগন্ধের যোগ করার পাশাপাশি স্বাস্থ্যের নানা উপকার করে। শরীরে চর্বি কমানোর সক্ষমতা যুক্ত করে এই মসলা। হজম প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এলাচি।

এলাচগুঁড়ো ওজন কমানোর পাশাপাশি শরীরের ক্ষতিকর চর্বি কমাতে ও অস্বাস্থ্যকর কোলস্টেরলের মাত্রা কমিয়ে ফেলতে পারে। গবেষকেরা বলছেন, যদিও ওজন কমানোর প্রক্রিয়াটি খুব সহজ নয়, তবে সঠিক ডায়েট প্রক্রিয়ায় এলাচি গুঁড়ো যোগ করে অতিরিক্ত ওজন কমিয়ে ফেলা যায়। নিয়মিত এলাচি খাওয়ার যত স্বাস্থ্য উপকারিতাঃ-

১। মুখের দুর্গন্ধ দূর করেঃ
নিঃশ্বাসের সাথে যদি আপনার দুর্গন্ধ থাকে তাহলে এলাচি ব্যবহার করে দেখুন। এটি ব্যাকটেরিয়া নাশক উপাদানে ভরপুর থাকে বলে দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণুর বিরুদ্ধে যুদ্ধ করতে পারে। এলাচি বীজের তেল ও নিঃশ্বাসের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করতে পারে।

২। কিডনি ভাল রাখেঃ
এলাচ কিডনির জন্য ভালো, কারণ এটি ব্লাড প্রেশার কমতে সাহায্য করে। এছাড়াও কিডনিতে জমা হওয়া ক্যালসিয়াম ও ইউরিয়া দূর করতেও সাহায্য করে। নিয়মিত এলাচ গ্রহণ করলে বিভিন্ন ধরণের কিডনির সমস্যা, কিডনি পাথর, নেফ্রাইটিস সমস্যা নিরাময়ে কাজ করে।

৩। মাথা ব্যাথা দূর করেঃ
যাঁরা মাথাব্যথার সমস্যায় ভোগেন, তাঁদের জন্য এলাচিযুক্ত সবুজ চা দারুণ কাজে লাগতে পারে। গরম-গরম সবুজ চায়ের সঙ্গে এলাচগুঁড়ো মিশিয়ে খেলে বদহজমও দূর হয়।

৪। ক্যান্সার প্রতিরোধকঃ
দেহের ক্ষতিকর টক্সিন দূর করতে এলাচ কার্যকরী ভূমিকা পালন করে। এলাচের মধ্যে থাকা ডিউরেটিক উপাদান দেহের ক্ষতিকর টক্সিন পরিষ্কারে সাহায্য করে থাকে। বেষণায় দেখা যায় নিয়মিত এলাচ খেলে ক্যান্সার প্রতিরোধ হয়। এলাচ দেহে ক্যান্সারের কোষ গঠনে বাঁধা সৃষ্টি করে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here